দক্ষিণ এশিয়া

অর্থ ফেরত চাইছে তালেবান

কাবুল, ৩০ অক্টোবর – যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ও ইউরোপের অন্যান্য কেন্দ্রীয় ব্যাংকে রাখা আফগানিস্তানের অর্থ ফেরতের জন্য চাপ দিচ্ছে তালেবান। দেশটিতে খাদ্য সংকট ও নতুন অভিবাসন সংকট মোকাবিলায় এই অর্থ জরুরিভিত্তিতে প্রয়োজন বলে দাবি করছে তারা।

ফেডারেল রিজার্ভ ও ইউরোপের অন্যান্য কেন্দ্রীয় ব্যাংকে আফগানিস্তানের শত শত কোটি ডলার রয়েছে। গত আগস্টে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর এসব ব্যাংক সেই অর্থ জব্দ করে রেখেছে।

আফগান অর্থ মন্ত্রণালয়ের মুখপাত্র আহমাদ ওয়ালি হাকমাল বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ‘এই অর্থের মালিক আফগান জাতি। আমাদেরকে স্রেফ আমাদের অর্থটুকুই দিন। এই অর্থ জব্দ করে রাখা অনৈতিক এবং এটি সব আন্তর্জাতিক আইন ও মূল্যবোধের পরিপন্থি।’

আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের বোর্ড সদস্য শাহ মেহরাবি বলেছেন, ‘পরিস্থিতি হতাশাজনক এবং নগদ অর্থের পরিমাণ হ্রাস পাচ্ছে। এখনই যথেষ্ট… বছরের শেষ পর্যন্ত আফগানিস্তানকে চালিয়ে যেতে হবে। আফগানিস্তান যদি এই অর্থ না পায় তাহলে এর তীব্র প্রভাব পড়বে ইউরোপে। খাবার না পেলে এবং সামর্থ্য অর্জন করতে না পারলে আপনাকে দ্বিগুণ যন্ত্রণার সম্মুখীন হতে হবে। মানুষ মরিয়া হয়ে উঠবে। তারা ইউরোপে যাচ্ছে।

এন এইচ, ৩০ অক্টোবর

Back to top button