ক্রিকেট

হারের ম্যাচেও সবাইকে ছাড়িয়ে গেলেন রশিদ খান

আবুধাবি, ৩০ অক্টোবর – দল হারুক কিংবা জিতুক, বল হাতে ক্যারিশমা দেখাবেনই রশিদ খান। ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে (ওয়ানডে এবং টি-টোয়েন্টি) দাপটের সঙ্গে বিচরণ করে যাচ্ছেন আফগানিস্তানের এই লেগ স্পিনার।

লেগ স্পিন মানেই রহস্যময়। একে তো লেগি, সঙ্গে যদি গুগলির মিশ্রণ ঘটাতে পারেন, তখন তিনি হয়ে যান ব্যাটসম্যানদের জন্য দুর্বোধ্য। রশিদ খান তেমনই এক বোলার। বিশ্বে বর্তমান সময়ের সেরা লেগ স্পিনার।

শুক্রবার রাতে পাকিস্তানের কাছে রশিদ খানের আফগানিস্তান ৫ উইকেটে হেরেছে ঠিক; কিন্তু রশিদ খান স্বমিহমায় উজ্জ্বল। বরং, হেরে যাওয়া ম্যাচেই সবাইকে ছাড়িয়ে গেছেন এই আফগান লেগি।

টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম উইকেটের সেঞ্চুরি করেছেন তিনি। তার আগে টি-টোয়েন্টিতে উইকেটের তিন অংকে পা রোখা বোলার কেবল তিনজন। সাকিব আল হাসান, লাসিথ মালিঙ্গা এবং টিম সাউদি। চতুর্থ বোলার হিসেবে যুক্ত হলেন রশিদ।

কিন্তু আগের তিনজনকে ছাড়িয়ে রশিদ হয়ে গেলেন দ্রুততম ম্যাচে শততম উইকেট শিকারী। মাত্র ৫৩ ম্যাচ খেলে এই মাইলফলকে পৌঁছালেন আফগান লেগ স্পিনার। তার আগে দ্রুততম ১০০ উইকেট শিকারী ছিলেন লাসিথ মালিঙ্গা। ৭৬ ম্যাচে এই মাইলফলকে পৌঁছান মালিঙ্গা।

শুধুমাত্র টি-টোয়েন্টিতেই নয়। ওয়ানডেতেও দ্রুততম ম্যাচে শততম উইকেটের শিকারকারী হলেন রশিদ খান। মাত্র ৪৪ ম্যাচ খেলে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন তিনি।

টি-টোয়েন্ট ১১৭ উইকেট নিয়ে সবার ওপরে রয়েছেন সাকিব আল হাসান। ১০৭ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে মালিঙ্গা, ১০১ উইকেট নিয়ে তৃতীয় স্থানে রশিদ খান এবং ১০০ উইকেট নিয়ে চতুর্থ স্থানে রয়েছেন টিম সাউদি।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ৩০ অক্টোবর

Back to top button