সাজ-সজ্জা

কাঠের জিনিসপত্র নতুনের মত রাখুন সহজ কিছু কৌশলে

আজকাল রান্নার কাজে অনেকেই কাঠের বাসনকোসন ব্যবহার করে থাকেন। কাঠের জিনিসপত্র দেখতে যেমন নান্দনিক তেমনি স্বাস্থ্যকর। আবার কিছু কিছু পাত্রে যেমন নন-স্টিক হাঁড়ি পাতিলে কাঠের চামচ ব্যবহার করা উচিত। এই কাঠের জিনিসপত্র ঠিকমত পরিষ্কার না রাখলে আঠা আঠা হয়ে যায়, অনেক সময় গন্ধও থেকে যায়। তাই কাঠের জিনিসপত্র পরিষ্কারে কিছুটা সাবধান থাকতে হয়। কিছু কৌশলে কাঠের জিনিসপত্র নতুনের মত রাখা সম্ভব।

১। ভিনেগার
রান্নায় ব্যবহৃত ভিনেগার কাঠের বাসন কোসন নতুনের মত রাখতে সাহায্য করবে। একটি পাত্রে এক টেবিল চামচ মধু এবং এক গ্লাস ভিনেগার একসাথে মিশিয়ে নিন। এই মিশ্রনে একটি সুতির কাপড় ভিজিয়ে নিন। এটি দিয়ে থালা বাসন মুছুন। এটি কয়েকবার করুন।

২। লেবু
পরিষ্কারক হিসেবে লেবুর জুড়ি নেই। কাঠের চামচ, থালা বাসন পরিষ্কার করতে লেবু ব্যবহার করা হয়। গরম পানির মধ্যে লেবুর রস মিশিয়ে নিন। এই গরম পানির মধ্যে কাঠের তৈরি জিনিসপত্র ১৫ মিনিট ভিজিয়ে রাখুন।  যদি পানি ঠান্ডা হয়ে যায় তবে এতে আবার গরম পানি মিশিয়ে নিন। ১৫ মিনিট পর দেখবেন সব দাগ, আঠা আঠা ভাব দূর হয়ে গেছে।

৩। লবণ
কাঠের থালা বাসন পরিষ্কার করতে লবণ বেশ কার্যকর। গরম পানির মধ্যে লবণ মিশিয়ে কাঠের জিনিসপত্র পাঁচ মিনিট সেদ্ধ করুন। তারপর পানি থেকে তুলে তোয়ালে দিয়ে ভালো করে মুছে সূর্যের আলোতে শুকাতে দিন। এতে কাঠের জিনিসপত্র দীর্ঘদিন ভাল থাকবে।

৪। গরম পানি
যোকোন প্রকার আঠালো দাগ, তেল চিটচিট দাগ উঠাতে গরম পানি অনেক কার্যকরী। রান্নার পর কাঠের জিনিসপত্রগুলো গরম পানি দিয়ে পরিষ্কার করে নিবেন। এভাবে পরিষ্কার করলে কাঠের জিনিসপত্র সহজে নষ্ট হবে না।

৫। বেকিং সোডা
বেকিং সোডা এবং লেবুর রস দিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণটি কাঠের বাসনকোসনে লাগিয়ে রাখুন। তারপর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে কাঠের চামচ বা জিনিসপত্রের জেদী দাগ থাকলে উঠে যাবে।

৬। লেবু জাতীয় ফল
লেবু জাতীয় ফল যেমন কমলা, মাল্টা ইত্যাদি দিয়ে কাঠের জিনিসপত্র পরিষ্কার করা সম্ভব। লেবুর মত একই পদ্ধতিতে কাঠের জিনিসপত্র পরিষ্কার করা যায়।

টিপস:
১। কাঠের বাসন কোসন, চামচ ডিশ ওয়াশারে সরাসরি দিবেন না।

২। কাঠের চপিং বোর্ড জীবাণুমুক্ত করা অনেক বেশি গুরুত্বপূর্ণ। মাছ, মাংস, সবজি কাটার পর ভাল করে ধুয়ে রাখুন।

৩। পানি দিয়ে পরিষ্কার করার পর একটি সুতি কাপড় দিয়ে ভাল করে মুছে নিন। কাঠের বাসন কোসন সবসময় শুকনো রাখার চেষ্টা করুন।

৪। কাঠের চামচে আঠা আঠাভাব থেকে রক্ষা পেতে রান্নার আগে ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখুন।

এম ইউ

Back to top button