ক্রিকেট

আজ প্রথম জয়ের আশায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ

শারজা, ২৯ অক্টোবর- টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বের ম্যাচে এখনো জয় না পাওয়া দু’দল বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। শুক্রবার (২৯ অক্টোবর) শারজায় বাংলাদেশ সময় বিকেল ৪টায় জয়ের খাতা খুলতে মাঠে নামছে দু’দল। গ্রুপ ‘এ’-র পয়েন্ট টেবিলেও দু’দলের অবস্থান পাশাপাশি। সেখানে অবশ্য এগিয়ে টাইগাররা, তাদের অবস্থান ৫ নাম্বারে আর ওয়েস্ট ইন্ডিজ রয়েছে ছয়ে। তাই সেমিফাইনালে যেতে দুদলের কারোরই জয়ের বিকল্প কিছু নেই।

দু’দলের মূল চিন্তার বিষয় ব্যাটিং। প্রথমে ওয়েস্ট ইন্ডিজের ব্যাপারে বলতে গেলে সুপার টুয়েলভের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ক্যারিবিয়ানরা অলআউট হয় ৫৫ রানে। যা এখন পর্যন্ত টুর্নামেন্টের সর্বনিম্ন রান। দ্বিতীয় ম্যাচে প্রোটিয়াদের সঙ্গে করে ১৪৩। তবে সেটাও জয়ের জন্য যথেষ্ট ছিল না। ব্যাটিং অর্ডারে ক্রিস গেইল, নিকোলাস পুরান, শিমরন হেটমায়ার, কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেল এবং ডোয়াইন ব্রাভোর সমন্বয়ে একটি সেরা লাইন-আপ, যা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যেকোন পরিস্থিতিতে পারে ম্যাচের পার্থক্য গড়ে দিতে।

ইংল্যান্ডের বিপক্ষে লেন্ডল সিমন্সের ৩৫ বলে ১৬ রান দলকে বেকায়দায় ফেলেছিল, তবে অধিনায়ক কাইরন পোলার্ড ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং বিপর্যয়ের জন্য সিমন্সকে একা দায়ি করেননি, তবে তিনি স্বীকার করেন পয়েন্ট টেবিলে এগিয়ে যাওয়ার জন্য দলের সব ব্যাটারদের নিজেদের কমিটমেন্ট রাখতে হবে।

দলীয় স্কোরের দিক দিয়ে চিন্তা করলে এগিয়ে রয়েছে বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে ৪ উইকেটে ১৭১ রান ম্যাচ জেতার জন্য যথেষ্ট থাকলেও বাজে ফিল্ডিং এবং দুর্বল বোলিংয়ের কারণে ম্যাচটি হাতছাড়া করে বাংলাদেশ। পরের ম্যাচে, বাংলাদেশ ইংল্যান্ডের ১২৪ রান করে কোন প্রকার প্রতিরোধ ছাড়াই আট উইকেটের হার নিয়ে মাঠ ছাড়ে।

এতো হতাশার ভিতর আশার কথা হলো শেষ চার ম্যাচে দুটি অর্ধশতক করা মোহাম্মদ নাঈম শেখের ফর্ম, আর ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের বিপক্ষে ভালো করার জন্য অভিজ্ঞ মুশফিকুর রহিমের রানে ফেরার ইঙ্গিত। ঘরের মাঠে জিম্বাবুয়ে ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ভালো পারফর্ম করা নুরুল হাসান সোহান বিশ্বকাপে করেছেন আশাহত। তবে এই উইকেটকিপার-ব্যাটার শিগগিরি ফিনিশিংয়ে ভালো কিছু করবেন আশা টিম ম্যানেজমেন্টের।

বাংলাদেশের সম্ভাব্য একাদশঃ মোহাম্মদ নাঈম, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান, মাহেদী হাসান, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ , মুস্তাফিজুর রহমান

ওয়েস্ট ইন্ডিজের সম্ভাব্য একাদশঃ কাইরন পোলার্ড (অধিনায়ক), নিকোলাস পুরান, ডোয়াইন ব্রাভো, ক্রিস গেইল, শিমরন হেটমায়ার, এভিন লুইস, রবি রামপল, আন্দ্রে রাসেল, লেন্ডল সিমন্স, আকিল হোসেন, হেইডেন ওয়ালশ জুনিয়র।

সূত্রঃ আরটিভি

আর আই

Back to top button