জানা-অজানা

করোনা নিয়ন্ত্রণে আড়াই হাজার কোটি ডলার প্রয়োজন: ডব্লিউএইচও

দেড় বছরের বেশি সময় ধরে করোনা মহামারিতে জবুথবু অবস্থা গোটা বিশ্বের। ট্রিলিয়ন ডলার অর্থ খরচ করেও নিয়ন্ত্রণ করা যাচ্ছে না করোনাভাইরাস। এর মাঝে স্থানীয় সময় বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, করোনা নিয়ন্ত্রণে আগামী ১২ মাসে আরও দুই হাজার ৩৪০ কোটি মার্কিন ডলার অর্থের প্রয়োজন হবে।

ডব্লিএইচও প্রধান তেদরোস আধানম গেব্রেয়াসুস জি-২০ সংগঠনের নেতাদের টিকা বৈষম্যের কথা স্পষ্ট জানিয়ে দিয়ে বলেন, ধনী দেশগুলোসহ অন্য দাতা সংস্থাগুলোকে এক্ষেত্রে এগিয়ে আসা দরকার।

তিনি আরও বলেন, এই অর্থ প্রয়োজন টিকা নিশ্চিতকরণ, করোনা পরীক্ষা ও চিকিৎসার জন্য, যাতে আগামীতে ৫০ লাখ মানুষকে মৃত্যুর হাত থেকে বাঁচানো যায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান এক সংবাদ সম্মেলনে বলেন, জি-২০-র সেই রাজনৈতিক ও অর্থনৈতিক সক্ষমতা রয়েছে মহামারি শেষ করতে যে প্রতিশ্রুতি দেওয়া প্রয়োজন।

তেদরোস আধানম বলেন, আমরা একটি চূড়ান্ত মূহুর্তের মধ্যে রয়েছি, এসময় বিশ্বকে নিরাপদ করার জন্য সিদ্ধান্তমূলক নেতৃত্বের প্রয়োজন।

সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়, মহামারি ঠেকাতে চিকিৎসা সামগ্রীর উন্নয়ন, উৎপাদন, ক্রয় এবং বন্টনে এই অর্থ ব্যয় করা হবে।

স্থানীয় সময় শনিবার ( ৩০ অক্টোবর) ও রোববার ( ৩১ অক্টোবর) ইতালির রোমে অনুষ্ঠিত হতে যাচ্ছে জি-২০-র শীর্ষ সম্মেলন। এর মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ( ডব্লিউএইচও) করোনা নিয়ন্ত্রণে আগামী এক বছরে কর্ম পরিকল্পনার কথা জানালো।

এম ইউ/২৯ অক্টোবর ২০২১

Back to top button