মধ্যপ্রাচ্য

কাবুল ইস্যুতে ইরানে ছয় দেশের বৈঠক

তেহরান, ২৭ অক্টোবর – কাবুল ইস্যুতে ইরানের রাজধানী তেহরানে বৈঠক শুরু করেছেন আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। একদিনের সম্মেলনে তালেবানশাসিত আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন তারা। বুধবার (২৭ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইরান, পাকিস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান ও তুর্কমেনিস্তানের পররাষ্ট্রমন্ত্রীরা বুধবার তেহরানে একত্রিত হন। এসময় রাশিয়া ও চীনের পররাষ্ট্রমন্ত্রীরা ভার্চুয়ালি যুক্ত হন।

প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির পরিবর্তে ইরানের প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার বৈঠকের উদ্বোধন করেন। কারণ রাইসি অন্য একটি জরুরি কাজে ব্যস্ত রয়েছেন। ইরানে গতকাল তেল-গ্যাস স্টেশনগুলো লক্ষ্য করে সাইবার হামলার পর তেহরানে এ সম্মেলন হচ্ছে।

মোখবার সম্মেলনে বলেন, আফগানিস্তানে আমেরিকান নীতির পরাজয়ের অর্থ এই নয় যে যুক্তরাষ্ট্র পুরো অঞ্চলজুড়ে তার ধ্বংসাত্মক নীতি পরিত্যাগ করছে।

তিনি বলেন, এ অঞ্চলে আইএস হচ্ছে যুক্তরাষ্ট্রের একটি প্রোক্সি বাহিনী। যারা আফগানিস্তানের নিরাপত্তা ধ্বংস করে গৃহযুদ্ধ সৃষ্টি করতে চায়।

সব দেশের পররাষ্ট্রমন্ত্রীরা এ সম্মেলনকে স্বাগত জানান এবং আফগানিস্তানের গৃহযুদ্ধ অথবা পতন ঠেকাতে ধারাবাহিকভাবে প্রতিবেশী দেশগুলোর সহযোগিতার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব দেন।

আফগানিস্তানের অর্থনীতিকে পুনরুদ্ধার করার জন্য চীন-ইরানের পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রকে কাবুলে ওপর থেকে এক তরফা নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানিয়েছেন। ইরান সবসময়ই আফগানিস্তানে একটি অন্তর্ভুক্তিমূলক সরকারের পক্ষে। যেখানে সব দলের অংশগ্রহণ থাকবে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/২৭ অক্টোবর ২০২১

Back to top button