জাতীয়

খুব শিগগিরই চালু করা হবে ভারতের ট্যুরিস্ট ভিসা: হাইকমিশনার দোরাইস্বামী

ঢাকা, ২৮ অক্টোবর- ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী বলেছেন, করোনা পরিস্থিতির কারণে বন্ধ হয়ে যাওয়া ট্যুরিস্ট ভিসা খুব শিগগিরই চালু করা হবে।

আজ বুধবার (২৮ অক্টোবর) সকাল সাড়ে ৮টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশ ও ভারতের মধ্যে এয়ার বাবল ফ্লাইট উদ্বোধন করা হয়। সেখানে তিসিন এসব কথা বলেন।

এদিকে প্রায় সাত মাস পর দুদেশের মধ্যে বিশেষ বিমান ফ্লাইট চালু হলো। সপ্তাহে ৫৬টি বাবল ফ্লাইট চলাচল করবে বলে জানা গেছে।

বিক্রম কে দোরাইস্বামী বলেন, প্রতিদিন হাজার খানেক ভিসার আবেদন পড়ছে। প্রতিদিন এর সংখ্যা বাড়ছে। এরই মধ্যে ভারত থেকে সব স্টাফদের ফিরিয়ে আনা হয়েছে। এয়ার বাবল ফ্লাইটের মাধ্যমে পাঁচ থেকে সাত হাজার মানুষ প্রতিদিন ভারতে যাতায়াত করতে পারেন। পর্যটক ছাড়া সব ভিসা খোলা রয়েছে।

এসময় উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস এম মার্শাল মফিদুর রহমান, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদ উল আহসান ও ইউএস-বাংলা এয়ারলাইন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মেসবাহ উদ্দিন আহমেদ।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস এম মার্শাল মফিদুর রহমান বলেন, ভারতই আমাদের প্রথমে এয়ার বাবল চুক্তির অধীনে ফ্লাইট চালুর আমন্ত্রণ জানায়। তারপরই আমরা কাজ শুরু করি। ভারত আমাদের পরীক্ষিত বন্ধু। এ চুক্তির অধীনে করোনাকালীন সময়ে বন্ধ হওয়া ফ্লাইট চালু হওয়ায় বাংলাদেশ ও ভারতের মধ্যে নতুন ধারা সৃষ্টি হয়েছে।

আরও পড়ুন:   আন্দোলনের ডাক দিয়ে বিএনপি নেতারা ঘরে বসে থাকে

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) জানায়, বাংলাদেশ থেকে ভারতের তিনটি গন্তব্য-কলকাতা, দিল্লি ও চেন্নাইয়ে ফ্লাইট চলবে। প্রতি সপ্তাহে বাংলাদেশ থেকে যাবে ২৮টি ফ্লাইট। অন্যদিকে ভারত থেকেও সপ্তাহে ২৮টি ফ্লাইট ঢাকায় আসবে।

স্বাস্থ্য বিধি মেনেই যাত্রীদের চলাচল করতে হবে। কোভিড নেগেটিভ সনদ ছাড়া কোনও যাত্রী দুদেশে আসা-যাওয়া করতে পারবে না বলেও বেবিচকের পক্ষ থেকে জানানো হয়।

সূত্র: আরটিভি

আর/০৮:১৪/২৮ অক্টোবর

Back to top button