ক্রিকেট

টিভি লাইভে অপমানিত হয়ে শোয়েবের পদত্যাগ

ইসলামাবাদ, ২৭ অক্টোবর – নিউ জিল্যান্ডের সঙ্গে পাকিস্তানের টি-টোয়েন্টি ম্যাচের পর পিটিভি স্পোর্টসের লাইভ প্রোগ্রামে অনাকাঙ্ক্ষিত এক ঘটনা ঝড় তুলেছে সোশ্যাল মিডিয়ায়। রাষ্ট্রীয় টেলিভিশনটির সঞ্চালকের কাছে অপমানিত হয়ে প্রোগ্রাম থেকে বেরিয়ে যান পাকিস্তানের সাবেক পেসার শোয়েব আখতার। তারপরই ওই চ্যানেলের ক্রিকেট বিশ্লেষক হিসেবে পদত্যাগ করেন তিনি।

৪৬ টেস্ট ও ১৬৩ ওয়ানডে খেলা শোয়েব সঞ্চালকের সঙ্গে তর্কাতর্কির এক পর্যায়ে তার মাইক্রোফোন খুলে ফেলেন এবং প্রোগ্রাম থেকে বেরিয়ে যান। সঞ্চালক নওমান নিয়াজ তাকে ফেরানোর চেষ্টা তো করেনইনি, এমনভাবে প্রোগ্রাম চালিয়ে নেন যেন কিছুই হয়নি।

শোয়েবের সঙ্গে ওই অনুষ্ঠানে অতিথি হিসেবে স্যার ভিভিয়ান রিচার্ডস, ডেভিড গাওয়ার, রশিদ লতিফ, উমর গুল, আকিব জাভেদ ও পাকিস্তানের নারী জাতীয় দলের অধিনায়ক সানা মীর ছিলেন। তারা ঘটনা দেখে হতভম্ব হয়ে যান।

শোয়েব ওয়াক আউট করার পর সোশ্যাল মিডিয়ায় নেটিজেনরা তার প্রতি সহানুভূতি প্রকাশ করেছেন। একই সঙ্গে পিটিভি স্পোর্টসের সঞ্চালক ও প্রধান নিয়াজকে তার কাছে ক্ষমা চাওয়ার দাবি জানান।

শোয়েব ও সঞ্চালকের মধ্যে তর্কাতর্কির কিছু ক্লিপ সোশ্যাল মিডিয়ায় বিদ্যুৎ গতিতে ছড়িয়ে পড়ে। পরে টুইটারে নিজের অবস্থান সুস্পষ্ট করেন শোয়েব।

৪৬ বছর বয়সী সাবেক পেসার টুইটে জানান, ‘অনেক ক্লিপ সোশ্যাল মিডিয়ায় প্রচার হচ্ছে। আমি মনে করি আমার বিষয়টি স্পষ্ট করা উচিত। আমাকে শো থেকে বের হয়ে যেতে বলার সময় ড. নোমান ছিলেন বিরক্ত এবং ক্ষুব্ধ। এটা অস্বস্তিকর, বিশেষ করে যখন স্যার ভিভিয়ান রিচার্ডস ও ডেভিড গাওয়ারের মতো লিজেন্ডরা সেটে বসে আছেন। আমি সবাইকে অস্বস্তি থেকে বাঁচাতে চেয়েছি বলেই ড. নওমানকে বলেছিলাম তিনি বিনয়ের সঙ্গে ক্ষমা চেয়ে শো চালিয়ে নিক। কিন্তু তিনি সেটা করলেন না, আমার কাছে আর কোনো উপায় ছিল না।’

সমস্যার শুরু যখন শোয়েব সঞ্চালকের কোনো প্রশ্নকে তোয়াক্কা না করে কথা বলে যাচ্ছিলেন। নিউ জিল্যান্ডের বিপক্ষে চার উইকেট নেওয়া পেসার হারিস রউফকে নিয়ে কথা বলছিলেন তিনি। একই সঙ্গে তাকে তুলে আনার জন্য পাকিস্তান সুপার লিগ ফ্র্যাঞ্চাইজি লাহোর কালান্দার্স কোচ আকিব জাভেদের প্রশংসা করছিলেন।

সাবেক টেস্ট পেসারকে দেখিয়ে শোয়েব বলছিলেন, ‘এই ব্যক্তি সব কৃতিত্বের দাবিদার। লাহোর কালান্দার্স আমাদের হারিস রউফকে এনে দিয়েছে।’ নিয়াজ বারবার তার কথায় হস্তক্ষেপ করতে চাইছিলেন। এক পর্যায়ে বিরক্ত হয়ে তিনি শোয়েবকে বলতে থাকেন, তাকে উপেক্ষা করছেন তিনি, তা কোনোভাবে সহ্য করা হবে না।

ক্লিপে নিয়াজকে বলতে শোনা যায়, ‘আপনি আমার সঙ্গে দুর্ব্যবহার করছেন এবং আমি আপনাকে বলছি এখনই শো ছেড়ে চলে যান।’ শোয়েব সঙ্গে সঙ্গে বের হয়ে যান এবং কমার্শিয়াল ব্রেক শুরু হয়।

বিরতির পর সম্প্রচার শুরু হতেই আরো নাটক। শোয়েব বলেন, তিনি এই অপ্রীতিকর ঘটনার শেষ এখানেই করতে চান এবং সঞ্চালককে ক্ষমা চাইতে বলেন। কিন্তু নিয়াজ তা অগ্রাহ্য করেই ম্যাচ নিয়ে আলোচনা চালিয়ে যান।

কয়েক মিনিট পর শোর অন্য অতিথিদের সামনে যান শোয়েব এবং তাদের কাছে ক্ষমা চেয়ে পিটিভি স্পোর্টস থেকে পদত্যাগের ঘোষণা দেন। তিনি বলেন, ‘এই ঘটনার জন্য আমি ক্ষমা চাই এবং পিটিভি স্পোর্টস থেকে এখনই অবসর নিচ্ছি। কারণ জাতির সামনে আমাকে লাইভ টেলিভিশনে অপমান ও দুর্ব্যবহার করা হয়েছে।’

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ২৭ অক্টোবর

Back to top button