এশিয়া

তাইওয়ানের জাতিসংঘের সদস্য হওয়ার অধিকার নেই: চীন

বেইজিং, ২৭ অক্টোবর – চীন জোর দিয়ে বলেছে জাতিসংঘের সদস্য হওয়ার কোনও অধিকার তাইওয়ানের নেই। যুক্তরাষ্ট্র বিশ্ব সংস্থাটিতে তাইওয়ানকে অন্তর্ভুক্ত করার আহ্বান জানানোর পর এই প্রতিক্রিয়া জানিয়েছে বেইজিং।

চীনের জাতিসংঘের সদস্য পদ পাওয়ার ৫০ বছর পূর্তি উপলক্ষে দেওয়া এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, বিশ্ব মঞ্চ থেকে তাইওয়ান ক্রমেই বিচ্ছিন্ন হয়ে পড়ায় তিনি ব্যথিত। তিনি বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায় অভূতপূর্ব সংখ্যক জটিল এবং বৈশ্বিক ইস্যুর মুখোমুখি হতে থাকায় এসব সমস্যা নিরসনে সব অংশীদারের অংশগ্রহণ জরুরি। এসব সমস্যার মধ্যে তাইওয়ানে বসবাসকারী ২ কোট ৪০ লাখ মানুষও রয়েছে।’ তিনি আরও বলেন, জাতিসংঘ ব্যবস্থায় তাইওয়ানের অর্থপূর্ণ অংশগ্রহণ কোনও রাজনৈতিক ইস্যু নয়, এটি বাস্তব ইস্যু।

গণতান্ত্রিক তাইওয়ানকে নিজেদের অংশ বলে মনে করে চীন। তারা এখনও তাইওয়ানের সঙ্গে পুনরায় একত্রিত হতে চায়। প্রয়োজনে শক্তি প্রয়োগ করে হলেও।

মার্কিন বিবৃতির প্রতিক্রিয়ায় বেইজিংয়ের তাইওয়ান বিষয়ক কার্যালয়ের মুখপাত্র মা জিয়াওগুয়াং বলেন, ‘জাতিসংঘে যোগ দেওয়ার কোনও অধিকার তাইওয়ানের নেই।’ তিনি বলেন, ‘জাতিসংঘ সার্বভৌম রাষ্ট্রের সরকারগুলোর সংস্থা… তাইওয়ান চীনের অংশ।’

যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে তাইওয়ানকে জাতিসংঘে অন্তর্ভুক্ত করার আহ্বান জানিয়ে আসছে।

সূত্রঃ বাংলা ট্রিবিউন

আর আই

Back to top button