আফ্রিকা

মুক্তি পেলেন সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী

খার্তুম, ২৭ অক্টোবর – সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদাক এবং তার স্ত্রী বাড়ি ফিরে গেছেন বলে জানিয়েছে তার কার্যালয়। অভ্যুত্থানের মাধ্যমে সেনাবাহিনী ক্ষমতা দখল করে তাকে আটক করে। এর এক দিনের মাথায় মুক্তি পেয়ে মঙ্গলবার বাড়ি ফেরেন তিনি।

জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান ক্ষমতা দখলের পর বিশ্ব জুড়ে নিন্দা শুরু হলে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদাক এবং তার স্ত্রীকে মুক্তি দেওয়া হয়। যুক্তরাষ্ট্র ইতোমধ্যে জানিয়েছে সুদানে সহায়তা দেওয়া বন্ধ করবে তারা। ইউরোপীয় ইউনিয়নও একই পদক্ষেপ নেওয়ার হুমকি দিয়েছে।

আবদাল্লাহ হামদাককে গ্রেফতারের নিন্দা জানিয়ে অবিলম্বে তার মুক্তি দাবি করেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসও। বিশ্বজুড়ে সেনা অভ্যুত্থানের মহামারি চলছে উল্লেখ করে বিশ্ব শক্তিগুলোকে তা ঠেকানোর আহ্বান জানান তিনি।

হামদাকের কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী এবং তার স্ত্রীকে কঠোর নিরাপত্তায় রাজধানী খার্তুমে তাদের বাড়িতে পাঠানো হয়েছে। এছাড়া অভ্যুত্থানের দিনে আটক অন্য নেতারা এখনও আটক রয়েছেন। তাদের কোথায় রাখা হয়েছে তা এখনও জানানো হয়নি।

সুদানে গণতন্ত্র ফেরাতে সেনাবাহিনী এবং বেসামরিক নেতৃত্বের মধ্যে বিরোধের নজেরে ঘটে সেনা অভ্যুত্থান। অভ্যুত্থানের নেতা জেনারেল আল-বুরহান আগামী মাসে দেশ পরিচালনাকারী সার্বভৌম কাউন্সিলের হাতে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দিয়েছেন। এতে ক্ষমতায় সেনা কর্তৃত্ব কমবে বলে আশা করা হচ্ছে।

সূত্রঃ বাংলা ট্রিবিউন

আর আই

Back to top button