শিক্ষা

রাত পোহালেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি যুদ্ধ শুরু

চট্টগ্রাম, ২৬ অক্টোবর – চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা বুধবার (২৭ অক্টোবর) থেকে শুরু হচ্ছে। ভর্তি পরীক্ষায় জালিয়াতি রোধে বিশেষ টিম মাঠে থাকবে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সার্বিক শৃঙ্খলা বজায় রাখতে ক্যাম্পাসে ৫০০-৭০০ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন রাখা হবে। এছাড়া জেলা প্রশাসনের ৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্বে থাকবেন।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার এ তথ্য জানিয়েছেন।

উপাচার্য বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আমরা সকল প্রস্তুতি সেরেছি। যাতায়াতে যাতে যানজট না হয় সেজন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছি। তাছাড়া সড়কপথে ট্রাফিক নিয়ন্ত্রণে রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে। এছাড়া মেয়েদের হলগুলোতে পরীক্ষার্থীদের নারী অভিভাবকরা বিশ্রাম নিতে পারবেন।

তিনি আরও বলেন, আমরা ঢাবির ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করেছি। কিন্তু আমাদের ভর্তি পরীক্ষায় পরীক্ষার্থী বেশি আমরা সে বিষয়ে বেশি নজর দিচ্ছি। পুরো ক্যাম্পাস নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে। পরীক্ষার দিন ক্যাম্পাস ও আশেপাশের এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকবে। পাশাপাশি সাদা পোশাকে গোয়েন্দা পুলিশের (ডিবি) একাধিক টিম কাজ করবে। নিরাপত্তা নিশ্চিত করতে সড়ক ও ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ পয়েন্ট সিসিটিভির আওতায় থাকবে। এছাড়া বিশ্ববদ্যালয়ের বিএনসিসির সদস্যরাও দায়িত্ব পালন করবে।

নিরাপত্তার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনী ছাড়াও ক্যাম্পাসে পুলিশ, র্যাব, ডিবি, ডিএসবিসহ পাঁচ থেকে ৭ শতাধিক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য নিরাপত্তায় নিয়োজিত থাকবে। জালিয়াতি ঠেকাতে ডিজিএফআই, এনএসআইসহ গোয়েন্দা সংস্থাসহ ভ্রাম্যমাণ আদালত মাঠে থাকবে।

তিনি আরও বলেন, ভর্তি পরীক্ষা উপলক্ষে সকল ধরনের নোট, শীট, সাজেশন বিক্রয় ও মডেল টেস্ট নেয়া নিষিদ্ধ করা হয়েছে। র্যাগিং প্রতিরোধে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সক্রিয় থাকবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে আগামীকাল বুধবার থেকে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। এবার ৬টি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে আবেদন করেছে ১ লাখ ৮৩ হাজার ৮৬৩ জন শিক্ষার্থী। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৭ জন শিক্ষার্থী।

আগামীকাল ২৭ অক্টোবর ‘বি’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে ভর্তি পরীক্ষা শুরু হবে এবং ৫ নভেম্বর ‘বি১’ ও ‘ডি১’ উপ-ইউনিটের পরীক্ষার মাধ্যমে ভর্তি পরীক্ষা শেষ হবে।

বিশ্ববিদ্যালয় আইসিটি সেল সূত্রে জানা গেছে, এবার অনলাইনে মোট আবেদন জমা পড়েছে এক লাখ ৮৩ হাজার ৮৬৩টি। ‘এ’ ইউনিটে এক হাজার ২১২টি আসনের বিপরীতে আবদেন জমা পড়েছে ৬৮ হাজার ১০৬টি। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা ৫৬ জন। ‘বি’ ইউনিটে এক হাজার ২২১টি আসনের বিপরীতে আবদেন জমা পড়ে ৪২ হাজার ৬৬৮টি। এ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বেন ৩৫ জন। ‘সি’ ইউনিটে ৪৪১টি আসনের বিপরীতে আবেদন জমা পড়ে ১৩ হাজার ৯১৮টি। এ ইউনিটে প্রতি আসনে ভর্তির জন্য লড়বেন ৩২ জন। ‘ডি’ ইউনিটে এক হাজার ১৬০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়ে ৫৪ হাজার ২৪৯টি। সম্মিলিত এ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪৭ জন।

এছাড়াও দুটি উপ-ইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে আবেদন পড়েছে দুই হাজার ২০টি। এ উপ-ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বেন ১৬ জন। এছাড়া ‘ডি১’ উপ-ইউনিটে ৩০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়ে দুই হাজার ৯০২ টি। এ উপ-ইউনিটে আসন প্রতি লড়বেন ৯৭ জন শিক্ষার্থী।

পরীক্ষা পদ্ধতি:

ভর্তি পরীক্ষা বরাবরের মতোই ১২০ নম্বরে অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১০০ নম্বর লিখিত পরীক্ষা (বহুনির্বাচনি) ও বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসির জিপিএ থেকে যুক্ত হবে। এক্ষেত্রে চতুর্থ বিষয়সহ মাধ্যমিকের জিপিএ ৪০ শতাংশ এবং উচ্চ মাধ্যমিকে জিপিএ’র ৬০ শতাংশ যোগ হবে। বহুনির্বাচনী পদ্ধতির এই ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।

বিশেষ সুবিধা পাবে ভর্তিচ্ছু ও অভিভাবকরা:

ভর্তি পরীক্ষা উপলক্ষে প্রতিবারের মতো এবারও ভর্তিচ্ছুদের আবাসিক হলগুলোতে থাকার অনুমতি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ভর্তিচ্ছুদের নিরাপদ অবস্থান নিশ্চিতে সার্বক্ষণিক হলগুলোতে প্রভোস্ট ও আবাসিক শিক্ষকদের পরিদর্শন করতেও বিশ্ববিদ্যালয় প্রশাসন নির্দেশনা দিয়েছে।

এদিকে দূর-দূরান্ত থেকে আসা ছাত্রী ও নারী অভিভাবকদের জন্য সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সব লেডিস আবাসিক হলে বিশ্রাম ও ওয়াশরুম ব্যবহারের ব্যবস্থা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ও অস্থায়ী সকল হোটেল ও খাবারের দোকানে নির্ধারিত মূল্য তালিকা সাটানো বাধ্যতামূলক করা হয়েছে। ভর্তি পরীক্ষা চলাকালে ক্যাম্পাসের ভেতরে সকল ধরনের যান চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২৬ অক্টোবর ২০২১

Back to top button