মধ্যপ্রাচ্য

বিষাক্ত আংটি দিয়ে বাদশাহকে খুন করতে চেয়েছিলেন যুবরাজ সালমান

রিয়াদ, ২৬ অক্টোবর – সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ২০১৪ সালে ‘বিষাক্ত আংটি’ ব্যবহার করে তৎকালীন বাদশাহ আবদুল্লাহকে খুন করতে চেয়েছিলেন।

মার্কিন গণমাধ্যমে যুবরাজের বিরুদ্ধে বিস্ফোরক এ অভিযোগ করলেন কানাডায় নির্বাসিত দেশটির সাবেক শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা সাদ আল-জাবরি। খবর সিবিএসের।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিবিএসের সাক্ষাৎকারভিত্তিক অনুষ্ঠান ‘৬০ মিনিটস’ -এ সাদ আল-জাবরি এসব কথা বলেন।

সাদ আল-জাবরি বলেন, আমি এমন একটি ভিডিওর কথা জানি, যেখানে বাদশাহ আবদুল্লাহকে চাইলেই খুন করতে পারেন বলে বড়াই করেছিলেন বিন সালমান।

ওই সময় সালমান বলেছিলেন, তার কাছে রাশিয়ার এমন একটি বিষাক্ত আংটি আছে, যা দিয়ে করমর্দন করেই সৌদি বাদশাহ আব্দুল্লাহকে খুন করা যায়।

বাবার জন্য সৌদি আরবের সিংহাসনে আরোহনের পথ পরিষ্কার করতেই তিনি এই খুন করতে চান বলে ২০১৪ সালে চাচাতো ভাই বিন নায়েফকে (তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী) জানিয়েছিলেন বিন সালমান।

সিংহাসনের উত্তরাধিকার নিয়ে তখন সৌদি শাসক পরিবারের ভেতরে উত্তেজনা চলছিল।

জাবরি বলেন, মোহাম্মদ বিন নায়েফকে তখন যুবরাজ সালমান বলেছিলেন— আমি বাদশাহ আব্দুল্লাহকে হত্যা করতে চাই। রাশিয়া থেকে একটি বিষাক্ত আংটি পেয়েছি। তার সঙ্গে শুধু করমর্দন করলেই তিনি শেষ হয়ে যাবেন।

চার বছর আগে সৌদি আরবের ক্ষমতায় আসা যুবরাজ সালমান সম্পর্কে জাবরি বলেন, দেশের ডি ফ্যাক্টো শাসক এবং বাদশাহ সালমানের ছেলে মধ্যপ্রাচ্যে অসীম সম্পদের অধিকারী। তিনি মানসিকভাবে অসুস্থ, খুনি, নিজ দেশের জনগণ, আমেরিকা এবং সারাবিশ্বের জন্যই তিনি হুমকি।

২০১৫ সালে ৯০ বছর বয়সে মারা যান সৌদি বাদশাহ আবদুল্লাহ। তার সৎভাই এবং মোহাম্মদ বিন সালমানের বাবা সালমান বিন আব্দুল আজিজ তার স্থলাভিষিক্ত হয়েছিলেন।

মোহাম্মদ বিন নায়েফকে তখন ক্রাউন প্রিন্স করেছিলেন বাদশাহ সালমান। এর পর ২০১৭ সালে বিন নায়েফের জায়গায় ক্রাউন প্রিন্স হিসাবে স্থলাভিষিক্ত হন মোহাম্মদ বিন সালমান।

সূত্র: যুগান্তর
এম ইউ/২৬ অক্টোবর ২০২১

Back to top button