দক্ষিণ এশিয়া

কাবুলে আন্তর্জাতিক সহায়তার আহ্বান পাকিস্তান-চীনের

কাবুল, ২৬ অক্টোবর – চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বিরল এক যৌথ আবেদনে আন্তর্জাতিক সম্প্রদায়কে দ্রুত আফগানিস্তানে মানবিক ও অর্থনৈতিক সহায়তা পাঠানোর আহ্বান জানিয়েছেন। এরই মধ্যে আফগানিস্তানে তীব্র খাদ্য ও মেডিসিন সংকট দেখা দিয়েছে। এতে চরম দুর্দশার কবলে পড়েছে দেশটির সাধারণ মানুষ। মঙ্গলবার (২৬ অক্টোবর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইমরান খান ও শি জিনপিং আফগানিস্তান ইস্যুতে কথা বলেছেন বলে এক সরকারি বিবৃতিতে জানানো হয়েছে। এ সময় তারা বলেন, আফগানদের দুর্ভোগ লাঘব, স্থিতিশীলতা ও পুনর্গঠনের জন্য আন্তর্জাতিক সাহায্য প্রয়োজন।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই কাতারে তালেবান প্রতিনিধিদের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা করার একদিন পর দেশ দুইটি থেকে বিশ্ব নেতাদের প্রতি এমন আহ্বান জানানো হলো। পাকিস্তান ও চীনের মধ্যে দীর্ঘদিন ধরেই ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান। গত দুই মাস ধরেই তারা আফগানিস্তানে মানবিক সহায়তা দিচ্ছে।

পাকিস্তান চায় বিশ্ব সম্প্রদায় আফগানিস্তানের জব্দ হওয়া সম্পদ মুক্ত করুক যাতে কাবুল তার নিজস্ব অর্থ ব্যবহার করে গভীর সংকট এড়াতে সক্ষম হয়।

বর্তমানে আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের প্রায় নয়শ কোটি মার্কিন ডলারে তালেবান সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই। কারণ সে অর্থের বেশির ভাগই নিউইয়র্কের ফেডারেল রিজার্ভে আটকে আছে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/২৬ অক্টোবর ২০২১

Back to top button