ফুটবল

ম্যারাডোনার সম্মানে প্রীতি ম্যাচ খেলবে বার্সা-বোকা

প্রয়াত ফুটবল গ্রেট ডিয়েগো ম্যারাডোনার সম্মানে আগামী ১৪ ডিসেম্বর সৌদি আরবের রিয়াদে বোকা জুনিয়র্সের বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলার ঘোষণা দিয়েছে বার্সেলোনা।

দুই দলের মধ্যকার এই খেলাকে বলা হচ্ছে ‘ম্যারাডোনা কাপ’। আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী অধিনায়কের মৃত্যুর এক বছর পর তার সম্মানে এই ম্যাচ আয়োজন করা হচ্ছে বলে বার্সা জানায়।

ফুটবলের অন্যতম সেরা খেলোয়াড় গত বছরের ২৫ নভেম্বর বুয়েন্স আয়ার্সে নিজ বাসায় মৃত্যুবরণ করেন। তার কদিন আগে ৩০ অক্টোবর ৬০তম জন্মদিন পালন করেন তিনি, ওই দিনই গুরুতর অসুস্থ হন। মস্তিষ্কে রক্ত জমাট বাঁধার কারণে অস্ত্রোপচারও করা হয়। সফল অস্ত্রোপচার শেষে বাসায় ফেরার দুই সপ্তাহ পর কোটি কোটি ফুটবলপ্রেমীকে শোকে ভাসিয়ে মারা যান তিনি।

আর্জেন্টাইন লিজেন্ডের পা পড়েছিল বোকা-বার্সা দুই ক্লাবেই। বোকার সঙ্গে মেট্রোপলিটানো শিরোপা জেতার পর কাতালান জায়ান্টদের হয়ে কোপা দেল রে, কোপা দেল লা লিগা ও সুপারকোপা ডি এস্পানা জিতেছিলেন।

বার্সা ছাড়ার পর ম্যারাডোনা পাড়ি জমান ইতালিতে। সেখানে নাপোলির সঙ্গে দুটি সিরি আ শিরোপা জিতে ক্লাবটির ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে নাম লিখেছিলেন। এই ক্লাবে থাকতেই ১৯৮৬ সালে আর্জেন্টিনাকে দ্বিতীয় বিশ্বকাপ জয়ে নেতৃত্ব দেন ম্যারাডোনা।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ২৬ অক্টোবর

Back to top button