সম্পর্ক

বন্ধুর মুখোশে শত্রু, চিনে নিন বিশেষজ্ঞের ৫ টিপসে

বিষয়টা নতুন কিছু নয়, কমবেশি সবাইকেই জীবনে এমন মানুষের পাল্লায় পড়তে হয়েছে। ইংরেজিতে এই ধরনের মানুষের জন্য রয়েছে একটি মজার শব্দ— ‘ফ্রেনেমি’। অর্থাৎ এমন এক ‘ফ্রেন্ড’, যে কি না আদতে ‘এনিমি’। সম্পর্ক বিশেষজ্ঞ ক্যারিনা উলফ একটি বাসল ডট কমে প্রকাশিত একটি প্রতিবেদনে এমন বেশ কিছু লক্ষণের কথা বলেছেন।

এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ পাঁচটি লক্ষণ হল এইগুলি— 

১. আপনি ভাল কিছু করলে, কোনও কঠিন কাজে সফল হলে, সেই বিশেষ ‘বন্ধু’টি কিন্তু খুশি হন না। সেটা তাঁর হাবেভাবে প্রকাশ পাবেই। যতটা উচ্ছ্বাস আপনি আশা করছেন, ততটা যদি না হয়, তবে সেটা একটি বড় লক্ষণ।

২. এই ধরনের মানুষ সর্বক্ষণ আপনার খুঁত ধরতে থাকে। আপনার চিন্তা-ভাবনা, রুচি-পছন্দ, কাজ, পোশাক-আশাক, আত্মীয়স্বজন, অন্য বন্ধুবান্ধব— সব কিছুই যেন তার চোখে খারাপ।

৩. ফ্রেনেমি চেনার সবচেয়ে বড় উপায় হল যদি সেই ব্যক্তি যখন-তখন মজা করার ছলে আপনাকে জনসমক্ষে অপমান করেন। কোনটা মজা আর কোনটা অপমান, যে কোনও পরিণত মানুষ সেটা বোঝে। এমন লক্ষণ দেখলে সতর্ক হোন।

৪. এই ধরনের মানুষেরা অত্যন্ত স্বার্থপর এবং আত্মকেন্দ্রিক হয়ে থাকেন। নিজের কাজের সময়টুকু নিয়ে তাঁরা খুব সচেতন। আপনার কোনও প্রয়োজনেই তাঁরা কিন্তু সেই সময়টুকু দেবে না।

৫. ফ্রেনেমিরা সচরাচর খুবই উচ্চকিত ঝামেলা-ঝঞ্ঝাট পছন্দ করেন। যে কোনও বন্ধুত্বেই ওঠাপড়া থাকে। কিন্তু ফ্রেনেমিরা সব সময় বন্ধুত্বে ক্রাইসিস চায়। ভাল থাকা তাঁদের পোষায় না।

এম ইউ

Back to top button