ফ্যাশন

পোশাকে বোতামের কারুকাজ

খুব পছন্দের জামাটাও অপছন্দের তালিকায় পরে যেতে পারে একটি বোতামের কারণে। পোশাকে নানা নকশা যেমন কারুকার্য ফুটিয়ে তোলে তেমন বোতামের নকশাও আপনার পোশাকটিকে করে তুলতে পারে আরো ফ্যাশনেবল। পোশাক নির্বাচনের সময় খেয়াল রাখতে হবে যে বোতামের সঙ্গে ঠিক মানাচ্ছে কি না। তাই পোশাকে বৈচিত্র্য আনতে চাইলে ব্যবহার করতে পারেন নানা নকশার বোতাম।

স্যাংক বোতাম
এ ধরনের বোতামের ভেতরের অংশ ফাঁপা থাকে। ফলে সামনের দিক থেকে বোতাম কিছুটা উঁচু হয়ে থাকে। কাপড়ের সঙ্গে আটকানোর জন্য একটি নব থাকে, যা সেলাই করে আটকাতে হয়। এধরনের বোতাম মেটাল ও প্লাস্টিকের হয়। আকার সব সময়ই গোল হয়। সাধারণত ব্লেজার ও বিভিন্ন রকম শার্টে এ ধরনের বোতাম দেখা যায়।

ফ্ল্যাট বোতাম
ফ্ল্যাট বোতাম চ্যাপ্টা হয় এবং মাঝামাঝি সেলাই করে কাপড়ের সঙ্গে আটকানোর জন্য কখনো দুটি, কখনো তিনটি কখনো আবার চারটি ছিদ্র থাকে। এ ধরনের বোতাম কাঠ, নারিকেলের খোসা, ঝিনুক, মেটাল ও প্লাস্টিকের হয়। গোলাকার, চারকোনা, ত্রিভুজসহ বিভিন্ন আকারের হয়। শার্ট, ব্লেজার, সোয়েটার, ট্রাউজার, ওয়েস্ট কোট, পাঞ্জাবিতে এর ব্যবহার বেশি দেখা যায়।

স্টাব বোতাম
এ ধরনের বোতামে মেটালের দুটি অংশ থাকে। যার উপরের অংশ কিছুটা ফাঁপা এবং অন্য অংশ পেছন থেকে কাপড় ভেদ করে সামনের অংশের সঙ্গে চাপ প্রয়োগের মাধ্যমে আটকানো হয়। এ ধরনের বোতাম সহজে কাপড় থেকে খুলে যায় না। সাধারণত ডেনিমের প্যান্ট, জ্যাকেটসহ ডেনিমের অন্যান্য পোশাকে এ ধরনের বোতামের ব্যবহার বেশি হয়।

এম ইউ

Back to top button