ক্রিকেট

১০ উইকেটে কোহলিদের হারিয়ে ইতিহাস গড়লো পাকিস্তান

দুবাই, ২৫ অক্টোবর – বিশ্বকাপের যেকোন ফরম্যাটে এর আগে ১২ বার মুখোমুখি হয়েছিল দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। প্রতিবারই ভারতের কাছে ধরাশায়ী হয়েছে পাকিস্তান। ভারতকে হারের স্বাদ দিতে পারেনি একবারও। ১৩ বারের বেলায় এবার পারল বাবর আজমের পাকিস্তান। বিশ্বকাপে ভারতকে হারের স্বাদ দিয়ে ইতিহাস পাল্টাল দলটি।

দুবাইয়ে ভারতের বিপক্ষে ১০ উইকেটের বড় জয়ের পাশাপাশি ইতিহাস গড়ে মাঠ ছাড়ল রিজওয়ান-বাবর আজমরা। ওয়ানডে ও টি–টোয়েন্টি বিশ্বকাপ মিলিয়ে ভারতের বিপক্ষে এটাই প্রথম জয় পাকিস্তানের।

ভারতের দেয়া ১৫২ রানের জবাবে ১৩ বল হাতে রেখে দলকে স্মরণীয় এক জয় এনে দেন দুই ওপেনার মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজম। ৫৫ বল খেলে ৩ ছক্কা ও ৬ চারে রিজওয়ান করেন ৭৯ রান। ৫২ বলে ৬৮ রান করেন বাবর। তার ইনিংসে ছিল ২ ছক্কা ও ৬টি চারের মার।

লক্ষ্য ১৫২

পাকিস্তানকে ৭ উইকেটে ১৫২ রানের লক্ষ্য দিয়েছে ভারত। টসে জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় পাকিস্তান। ব্যাটিংয়ের শুরুতেই আঘাত হানেন পাক পেস বোলার শাহিন শাহ আফ্রিদি। তিনি রোহিত শর্মাকে শূন্য রানে আউট করেন।

এর পর ধারাবাহিকভাবে উইকেট হারাতে থাকে ভারত। তবে একপাশ ধরে রাখেন বিরাট কোহলি। ব্যতিক্রম ছিলেন রিশভ পান্থও। তিনি কোহলিকে সঙ্গ দিয়ে একটি জুটি গড়েন। কোহলি ৪৯ বলে ৫৭ রানের ইনিংস খেলে আফ্রিদির বলে ১৯তম ওভারে আউট হয়ে যান।

রিশব পান্থকে ফেরালেন শাদাব

বিরাট কোহলি ও রিশব পান্থ জুটি গড়ে এগিয়ে যাচ্ছিলেন। কিন্তু দলীয় ৮৪ রানের মাথায় ভারতের শিবিরে আঘাত হানেন পাক লেগ স্পিনার শাদাব খান। তিনি পান্থকে ফিরিয়ে দেন।

আউট হওয়ার আগে ৩০ বল খরচ করে ৩৯ রানের দৃষ্টিনন্দন একটি ইনিংস খেলেন পান্থ। নতুন ব্যাটসম্যান হিসেবে ক্রিজে এসেছেন রবীন্দ্র জাদেজা।

জুটি গড়লেন কোহলি-পান্থ

শুরুর ধাক্কা সামলে এগিয়ে যাচ্ছে ভারতের স্কোর। বিরাট কোহলি ও রিশব পান্থ জুটি গড়ে রানের চাকা গতিশীল রাখার চেষ্টা করছেন।

রিশব পান্থ ২৬ বলে ৩৪ রান করে ব্যাট করছেন। কোহলি ২৮ বলে ২৮ রান করেছেন। সর্বশেষ ৩ উইকেটে ভারতের ৭৮ রান।

হাসান আলীর বলে সাজঘরে সূর্য কুমার, লড়ছেন কোহলি

শুরুর ধাক্কা সামাল দিতে সূর্য কুমার যাদবকে নিয়ে রানের চাকা গতিশীল রাখছিলেন ভারতীয় ক্যাপ্টেন বিরাট কোহলি। ঠিক তখনই হাসান আলীর আঘাত। ফিরে গেলেন সূর্য কুমার।

তিনি ৮ বলে ১১ রান করে মোহাম্মদ রিজওয়ানের হাতে ক্যাচ দিয়ে আউট হন। মাঠে নামেন রিশভ পান্থ। তিনি ভারতের অধিনায়ক কোহলিকে সঙ্গ দেবেন। কোহলি ১৮ বলে ২০ রান করে অপরাজিত আছেন।

৬ রানে দুই উইকেট হারিয়ে চাপে ভারত

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে প্রথম মুখোমুখি হলো ভারত ও পাকিস্তান। টস ভাগ্য ছিল পাকিস্তানের পক্ষে।

ব্যাটিংয়ে নেমে শুরুতেই আঘাত হানেন পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি। তিনি রোহিত শর্মাকে শূন্য রানে ফেরান। তৃতীয় ওভারে এসে আবারও আঘাত হানেন তিনি। ৮ বলে ৩ রান করা কেএল রাহুলকে ফিরিয়ে দেন তিনি। সব মিলিয়ে ৬ রানেই ২ উইকেট হারিয়ে চাপে পড়ে ভারত।

টস হেরে ব্যাটিংয়ে ভারত

সুপার টুয়েলভের দ্বিতীয় ম্যাচে চির প্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে মাঠে নামছে পাকিস্তান। বাংলাদেশ সময় ম্যাচটি শুরু রাত ৮টায়।ইতিমধ্যে এই ম্যাচের টস সম্পন্ন হয়েছে টস ভাগ্য ছিলো পাকিস্তানের পক্ষে। টস জিতে ক্রিকেটের পরাশক্তি ভারতকে আগে ব্যাটিংয়ে পাঠিয়েছে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

ভারত একাদশ: রাহুল, রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), যাদব, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, বরুণ চক্রবর্তী, মোহাম্মদ শামি, যশপ্রীত বুমরাহ।

পাকিস্তান একাদশ: বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), ফখর জামান, মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, আসিফ আলী, শাদাব খান, ইমাদ ওয়াসিম, হাসান আলী, হারিস রউফ, শাহীন শাহ আফ্রিদি।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ২৫ অক্টোবর

Back to top button