আইন-আদালত

অধ্যাপক সিরাজুল ইসলামসহ তিনজনের বিরুদ্ধে করা মামলা খারিজ

চট্টগ্রাম, ২৪ অক্টোবর – বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে একটি প্রবন্ধে কটূক্তির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীসহ তিনজনের বিরুদ্ধে চট্টগ্রাম আদালতে দায়ের করা মামলা খারিজ করেছেন আদালত।

রোববার (২৪ অক্টোবর) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হোসেন মোহাম্মদ রেজার আদালত এই আদেশ দেন। এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন বাদিপক্ষের আইনজীবী মুজিবুর রহমান চৌধুরী।

তিনি জানান, মামলার বাদি নাজিম উদ্দীন সুজন মামলা চালাতে অস্বীকৃতি জানিয়েছেন। পরে বিজ্ঞ আদালত শুনানি শেষে মামলাটি খারিজ করে দেন।

মামলার বাদি ছিলেন আগ্রাবাদ মোল্লাপাড়ার নাজিম উদ্দীন সুজন (৬০)। তিনি একজন রাজনৈতিক ব্যক্তিত্ব। মামলার বাকি দুই আসামি হলেন বাংলা একাডেমির পুরস্কারপ্রাপ্ত শিশু সাহিত্যিক রাশেদ রউফ ও লেখক নেছার আহমেদ।

প্রসঙ্গত, চট্টগ্রাম একাডেমি থেকে ২০২০ সালের ১৭ মার্চ জাতির পিতার জন্মশতবার্ষিকীতে ‘জাতির পিতা’ নামে একটি গ্রন্থ প্রকাশিত হয়। এতে ‘শেখ মুজিবের গোপন শত্রু’ শীর্ষক প্রবন্ধে বঙ্গবন্ধুকে অবমাননার অভিযোগ আনা হয়। প্রবন্ধটির লেখক অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

অভিযোগে বলা হয়, অধ্যাপক সিরাজুল ইসলামের প্রবন্ধে বলা হয়, ‘একাত্তরের আগে শেখ মুজিব আর পরের শেখ মুজিব এক নন, বড়ই সত্য কথা।’ আরেক লাইনে লেখা হয়, ‘নৈতিক পতনই তার দৈহিক পতন ডেকে আনে।’ প্রবন্ধের একাধিক লাইনে বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তির অভিযোগে বাদী রাজনৈতিক সচেতন ব্যক্তি হিসেবে আদালতের আশ্রয় নিয়েছেন বলে উল্লেখ করেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২৪ অক্টোবর ২০২১

Back to top button