জাতীয়

বাংলাদেশকে দলীয় দেশে পরিণত করা হয়েছে : নজরুল ইসলাম

ঢাকা, ২৩ অক্টোবর – বাংলাদেশকে দলীয় দেশে পরিণত করা হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে জাতীয় মানবাধিকার সমিতি আয়োজিত ‘একটি ভোরের প্রতিক্ষায়’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

বাংলাদেশকে যে ভাবে দলীয় দেশে পরিণত করা হয়েছে এর থেকে আমাদের মুক্ত করতে হবে মন্তব্য করে তিনি বলেন, ‘এটা বিশেষ কোনো দলের দেশ হতে পারে না। এটা বাংলাদেশের নাগরিকদের দেশ বানাতে হবে। এরকম একটা দেশ বানাতে হলে জিয়াউর রহমান ও খালেদা জিয়ার আদর্শে উদ্দীপ্ত হয়ে আমাদেরকে লড়াই করতে হবে।’

আওয়ামী লীগ ৭২-এর সংবিধানের কথা বলে উল্লেখ করে নজরুল ইসলাম খান বলেন, ৭২-এর সংবিধানে জরুরি অবস্থা জারির কোনো বিধান ছিল না। তারা সেই বিধান সংবিধানে যুক্ত করেছে। আর তারাই প্রথম জরুরি অবস্থা জারি করেছে। এখন তারা আজকে ইনডেমনিটির কথা বলে। তারাই তো ইনডেমনিটি প্রথম করেছিল রক্ষীবাহিনীকে দায় মুক্তি দেয়ার জন্য।

গণতন্ত্রের ইতিহাস প্রসঙ্গে তিনি বলেন, দেশের গণতান্ত্রিক অধিকার বার বার ফিরিয়ে দিয়েছে বিএনপি। এবারও ইনশাল্লাহ ফিরিয়ে দেবে। একটু আগে আলাল বলেছে, বিএনপির লোকতো বটেই এমনকি আওয়ামী লীগের লোকও এখন ভোট দিতে পারে না।’

লন্ডন প্রবাসী ডা. আব্দুল আজিজ ও সায়েক এম রহমান বইটি সংকল করেছেন। মোড়ক উন্মোচন ছাড়াও অনুষ্ঠানে অভিভক্ত ঢাকা সিটি করপোরেশনের প্রয়াত মেয়র সাদেক হোসেন খোকাকে মরনোত্তর সম্মাননা প্রদান করা হয়।

আয়োজক সংগঠনের উপদেষ্টা ফয়সল মাহমুদ ফয়জীর সভাপতিত্বে ও মঞ্জুর হোসেন ইসার পরিচালনায় অনুষ্ঠানে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবন প্রমুখ বক্তব্য রাখেন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ২৩ অক্টোবর

Back to top button