দক্ষিণ আমেরিকা

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে ১৭ লাখ অভিবাসনপ্রত্যাশী আটক

মেক্সিকো সিটি, ২৩ অক্টোবর – যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত থেকে গত এক বছরে ১৭ লাখ অভিবাসনপ্রত্যাশীকে আটক করেছে। একই সময় অভিভাবক ছাড়া এক লাখ ৪৫ হাজার শিশুকে আটক করা হয়। এসব শিশুর মধ্যে শুক্রবার (২২ অক্টোবর) পর্যন্ত সরকারি হেফাজতে আটক ছিল ১১ হাজার শিশু।

শনিবারর (২৩ অক্টোবর) সংবাদমাধ্যম একথা জানায়।

এর আগে ২০০০ সালে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে ১৬ লাখ অভিবাসনপ্রত্যাশীকে আটক করা হয়েছিল। ২০২১ সালের আগে ওটি ছিল সবচেয়ে বেশি সংখ্যক মানুষ আটকের ঘটনা।

মার্কিন কাস্টমস ও সীমান্ত সুরক্ষা থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গত এক বছরে সীমান্তে কর্মরত এজেন্টরা ১৬০টি দেশ থেকে আসা মানুষদের আটক করে। পরে আটককৃতদের মধ্যে ১০ লাখের বেশি মানুষকে মেক্সিকো এবং অন্য দেশগুলোতে ফেরত পাঠানো হয়েছে।

তারা আরো জানায়, একই সময় এজেন্টরা সীমান্ত থেকে অভিভাবক ছাড়া এক লাখ ৪৫ হাজার শিশুকে আটক করে। এসব শিশুর মধ্যে শুক্রবার পর্যন্ত সরকারি হেফাজতে আটক ছিল ১১ হাজার শিশু।

এদিকে অভিবাসন নীতি নিয়ে মানবিক অবস্থানের কারণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জনপ্রিয়তা কমতে শুরু করেছে। এক জনমত জরিপে এ তথ্য উঠে এসেছে।

এই মাসের শুরুর দিকে অ্যাসোসিয়েটেড প্রেস-এনওআরসি সেন্টার পাবলিক অ্যাফেয়ার্স রিসার্চ পরিচালিত জরিপে ৩৫ শতাংশ মার্কিন নাগরিক অভিবাসন নিয়ে প্রেসিডেন্টের নেওয়া উদ্যোগকে স্বাগত জানিয়েছে।

জো বাইডেন তার পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্প থেকে আরো মানবিক উপায়ে অভিবাসন নীতি প্রনয়ণ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু বাইডেন প্রশাসন ক্ষমতায় আসার ৯ মাস পেরিয়ে গেলেও যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত সংকট আরো বৃদ্ধি পেয়েছে।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ২৩ অক্টোবর

Back to top button