সাজ-সজ্জা

কৃত্রিম ঘাসে বাসার সাজ

যারা প্রকৃতি ভালোবাসেন তারা সবসময় চান সবুজের কাছে থাকতে। কিছুটা সবুজ তাদের মনে পরিতৃপ্তি এনে দেয়। তবে ব্যস্ততা আর নাগরিক জীবনের ভিড়ে সবুজের ছোঁয়া পাওয়া কঠিন। তাই কখনো কখনো কৃত্রিমতার আশ্রয় নিতে হয়। বাসা-বাড়িতে ফ্যাশন হিসেবে কৃত্রিম ঘাসের ব্যবহার তাই কখনো কখনো সেই পরিতৃপ্তির এনে দেয়। আর বাসা-বাড়িও থাকে সবুজ। আর বাসায় কৃত্রিম ঘাসার রাখার রয়েছে অনেক সুবিধা। চলুন জেনে নেয়া যাক।

বাস-বাড়িকে রাখে সবুজ :
আপনার বসার ঘরে কিংবা ড্রয়িং রুমে আপনি কার্পেট আকৃতির ছোট ঘাস রাখতে পারেন। এটি আপনার রুচির যেমন পরিচয় দেবে তেমনি আপনার বাস-বাড়িকে সাজিয়ে তুলবে।

পানি দেওয়ার ঝমেলা নেই :
কৃত্রিম ঘাসে পানি দেওয়ার দরকার পড়ে না। প্রতিদিন পরিচর্যা করারও প্রয়োজন নেই। এই ঘাস বাসা-বাড়িতে থাকায় পোকামাকড়ও আসে না। বাসার সৌন্দর্য বাড়ায় এবং আপনাকে সবুজের মাঝে থাকার তৃপ্তি দেয়।

শিশুদের জন্য সুবিধার :
বাচ্চারা তাদের সামনে পাওয়া খেলনা দিয়ে খেলতে ভালোবাসে। আর তাতে কী ক্ষতি হতে পারে তা তাদের মাথায় কখনো আসে না। আর বাড়িতে লাগানো যায় এমন কিছু গাছের পাতা অনেক সময় মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। শিশুরা না বুঝেই গাছের পাতা মুখে দিয়ে ফেলে, যার ফল হয় মারাত্মক। তাছাড়া প্রাকৃতিক ঘাসে থাকা ময়লা তাদের শ্বাস কষ্টের কারণ হয়ে যায় অনেক সময়। তাই তাদের সুরক্ষার জন্য বাড়িতে রাখতে পারেন কৃত্রিম ঘাস।

ঘাস ছাঁটাইয়ের ঝামেলা নেই :
কৃত্রিম ঘাসের ক্ষেত্রে আপনাকে কষ্ট করে ছাঁটাই করতে হবে না। শুধু একটি নির্দিষ্ট সময় পর পর তা পরিষ্কার করতে হবে।

পরিচর্চা :
যেকোনো কিছুই সুন্দরভাবে বেড়ে উঠতে চাইলে চাই পরিচর্চা। তেমনি বাড়ির আঙ্গিনায় থাকা ঘাস কিংবা ছোট গাছ যাই হোক। তাদের পরিচর্চা আবশ্যক। কিন্তু প্রায় সময়ই তা করা হয়ে উঠে না। যার ফলে টবে পানি জমে থাকে জন্মে মশা সহ নানা রোগ জীবানু। সেই ক্ষেত্রে আপনি বাড়িতে লাগাতে পারেন কৃত্রিম ঘাস। এটি আপনাকে যেমন দেখাশুনার ভাড় থেকে বাঁচাবে তেমনি আপনাকে প্রকৃতির কাছাকাছি রাখবে।

এম ইউ

Back to top button