সম্পর্ক

যারা বেশি ঝগড়া করেন, তাদের মধ্যেই প্রেম বেশি!

আপনি যখন মনের মানুষের সঙ্গে ধুমধাম ঝগড়া করেন এর বেশ কিছুক্ষণ পর আপনার মনে কেমন করে কিংবা সেই প্রিয়জন রাগ করে যখন মোবাইল ফোন বন্ধ রাখে, তখন আপনি নিজেই যখন ফোন করেন, ঠিক তখনই ঝগড়াকে বুড়ো আঙুল দেখিয়ে জিতে যায় ‘প্রেম’, জিতে যায় ‘ভালোবাসা’।

অবশ্য এটি জানার জন্য কোনো মনোবিজ্ঞানীর কাছে যাওয়ার প্রয়োজন পড়ে না। যে কোনো অনুভূতিশীল মানুষ, বিবাহিত বা গভীর সম্পর্কে আছেন এমন কেউ যদি হন, তবে তিনি নিজেই নিজেকে দিয়েই সেটা অত্যন্ত ভালোভাবে বুঝতে পারবেন।

আবার এটাও ঠিক যে সাধারণ বুদ্ধি-বিবেচনায় অনেকেই হয়তো সেটা ঠিক বুঝতে পারে না।

সম্প্রতি ব্রিটিশ পত্রিকা ‘গার্ডিয়ান’ একটি প্রতিবেদন প্রকাশিত করেছে, সেখানে এ ব্যাপারে সম্পর্ক বিশেষজ্ঞ জোসেফ গ্রেনিকে উদ্ধৃত করা হয়েছে।

গ্রেনি হলেন সম্পর্ক সংক্রান্ত ‘ক্রুশিয়াল কনভারসেশন’র সহ-রচয়িতা। তার মতে, দম্পতিদের সবচেয়ে বড় ভুল হলো এড়িয়ে যাওয়া। আমরা ভাবি কিন্তু মুখে বলি না, অন্তত যতক্ষণ না পুরো ব্যাপারটা অসহ্য হয়ে ওঠে, ততক্ষণ পর্যন্ত না। আমরা আসলে এই সব কথোপকথন গুলো এড়িয়ে যাই এটা ভেবে যে, বললে অনেক কিছু হতে পারে। কিন্তু আমরা এটা বুঝি না যে না বললেও অনেক কিছু হতে পারে।

আর গার্ডিয়ানের ওই প্রতিবেদনেই প্রকাশিত একটি সমীক্ষার ফলাফল বলছে, যে সমস্ত দম্পতিরা ঝগড়া করেন, তারাই সম্পর্কের দিক থেকে অনেক বেশি সুখী। তাদের থেকে, যারা সচরাচর সমস্ত মতান্তর-মনান্তর ঝুলিতে লুকিয়ে রাখেন।

এছাড়াও এ সংক্রান্ত একাধিক মার্কিন গবেষণার ফলও এমনটাই বলছে।

সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে, ৪৪ শতাংশ মার্কিন দম্পতি মনে করেন যে সপ্তাহে অন্তত একবার গুছিয়ে ঝগড়া হওয়ার মানে তাদের পারস্পরিক যোগাযোগ বেশ ভালো।

ওই গবেষণায় আরও উঠে এসেছে, আসলে সম্পর্কে ঝগড়া যত বেশি, তত বেশি উষ্ণ সেই সম্পর্ক। পরস্পরের কাজ নিয়ে, ভাবনা নিয়ে প্রশ্ন তোলা, তার সমালোচনা করা অথবা অভিমান করা, এই সব কিছুই সম্পর্ককে উজ্জীবিত রাখে।

এম ইউ

Back to top button