রসনা বিলাস

কুসকুস উইথ মিট কারি

মিট কারি রান্না
উপকরণ: আলিভ অয়েল বা তেল ৩ টেবিল-চামচ। মাঝারি মাপে কেটে নেওয়া গরুর মাংস বা মুরগি ২ কাপ বা ৫০০ গ্রাম। পেঁয়াজকুচি ১ কাপ। গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ। মরিচগুঁড়া ১ চা-চামচ। হলুদগুঁড়া আধা চা-চামচ। টমেটো পেস্ট ৩ টেবিল-চামচ। চিলি পেস্ট অথবা হারিসা আধা টেবিল-চামচ। পানি ৫ কাপ (মুরগি হলে ৩ কাপ)। চিকেন কিউব ২টি (বাজারে পাবেন)। ২টি গাজর চৌকো করে কাটা। ২টি আলু ছিলে চৌকো করে কেটে নেওয়া। ভিজিয়ে রাখা (৪-৫ ঘণ্টা) পাটনাই ছোলা ১ কাপ। আস্ত কাঁচামরিচ ৩-৪ টি। লবণ স্বাদ মতো।

পদ্ধতি: প্রথমে মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার লবণ, গোলমরিচ-গুঁড়া, মরিচগুঁড়া, হলুদগুঁড়া ও হারিসা দিয়ে মাখিয়ে রাখুন (চাইলে এক ঘণ্টা রেখে দিতে পারেন)।

একটি বড় হাঁড়িতে তেল গরম করে পেয়াজকুঁচি ছেড়ে দিন। এক মিনিট হালকা ভেজে এতে মাখানো মাংস দিয়ে মাঝারি আঁচে কষিয়ে নিন ১০-১৫ মিনিট (প্রয়োজনে সামান্য পানি দিন)।

মাংসে টমেটো পেস্ট দিয়ে আরও দুই মিনিট কষিয়ে নিন। এবার মাংসে ৫ কাপ পানি ও চিকেন কিউব দুইটি দিয়ে ফুটিয়ে, মাংসের হাঁড়ি মাঝারি আঁচে এক ঘণ্টা (মুরগি হলে ২০ মিনিট) ঢেকে রান্না করুন, (মাংস সিদ্ধ হওয়া পর্যন্ত)।

তারপর এতে কেটে রাখা আলু, গাজর ও ভিজিয়ে রাখা ছোলা দিয়ে আরও ১০ থেকে ১৫ মিনিট ঢেকে রান্না করুন। কাঁচামরিচ দিন, লবণ চেখে দেখুন, লাগলে দিন। অল্প আঁচে চুলায় বসিয়ে রাখুন।

কুসকুস রান্না
উপকরণ:
 কুসকুস ২ কাপ (রাজধানীর ডিসিসি মার্কেটে প্যাকেটজাত অবস্থায় পাওয়া যায়। এছাড়া অন্যান্য সুপার শপগুলোতে পেতে পারেন।) অলিভ অয়েল ১ টেবিল-চামচ। পানি ২ কাপ এবং ১ টেবিল-চামচ মাংসের ঝোল। লবণ ১ চা-চামচ।

পদ্ধতি: একটি ছোট সস প্যানে অলিভ অয়েল, দুই কাপ পানি ও মাংসের ঝোল একত্রে বেশি আঁচে ফোটান। ভালো ভাবে ফুটে উঠলে চুলা থেকে নামিয়ে এতে লবণ ও খুসখুস ঢেলে চামচ দিয়ে মিশিয়ে নিন। সসপ্যান ঢেকে ভারি কিছু দিয়ে চাপা দিন।

১০ মিনিট অপেক্ষা করে ঢাকনা তুলে দেখুন কুসকুসের দানা এখনও শক্ত রয়ে গেছে কিনা। থাকলে আরও কিছুক্ষণ ঢেকে রাখুন।

কুসকুস সিদ্ধ হয়ে গেলে কাঁটাচামচ দিয়ে ধীরে ধীরে দানাগুলো ছাড়িয়ে দিন। গরম কুসকুসের ওপর আঁচে থাকা মিট কারি ঢেলে দিন। দুই মিনিট ঢেকে রেখে পরিবেশন করুন দারুণ স্বাদের এই খাবার।

এম ইউ

Back to top button