বগুড়া

বগুড়ায় কারখানার বিষাক্ত ধোঁয়ায় নারী শ্রমিক নিহত, আহত ৩

বগুড়া, ২১ অক্টোবর – বগুড়ার শেরপুরে এসআর কেমিক্যাল কারখানার বিষাক্ত ধোঁয়ায় আয়েশা আক্তার (৪৫) নামের এক নারী শ্রমিক নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন ৩ জন।

বুধবার বিকেলে উপজেলার রাজাপুর গ্রামে বিএনপি দলীয় সাংসদ গোলাম মোহাম্মদ সিরাজের মালিকাধীন কারখানায় এই ঘটনা ঘটে। নিহত আয়েশা আক্তার উপজেলার ররোয়া গ্রামের মো. সোলায়মান আলীর স্ত্রী। আহতদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা চলছে।

পুলিশ ও নিহতের পারিবারিক সূত্রে জানা যায়, আয়েশা আক্তার ওই কারখানায় কর্মরত শ্রমিকদের রান্নার কাজ করতেন। প্রতিদিনের ন্যায় ঘটনার দিন সকালে কাজে যোগ দিতে কারখানাটিতে যান। বিকেলে কারখানার শ্রমিকদের জন্য রাতের খাবার রান্না করছিলেন তিনি। এ সময় হঠাৎ রান্নাঘরের পাশের একটি ঘর থেকে প্রচুর বিষাক্ত ধোঁয়া বের হতে থাকে। সেইসঙ্গে রান্নাঘরের ভেতরেও ঢুকে পড়ে এসব বিষাক্ত ধোঁয়া।

রান্নার কাজে থাকা আয়েশা আক্তারের দম বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হলে চিৎকার দিতে থাকেন। এ সময় কারখানার তিন শ্রমিক তাকে উদ্ধারে এগিয়ে গিয়ে তারাও অসুস্থ হয়ে পড়লে দ্রুত সবাইকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়।

হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক আয়েশা আক্তারকে মৃত ঘোষণা করেন এবং আহত শ্রমিকদের উন্নত চিকিৎসার পরামর্শ দেয়া হয়েছে। এরপর আহতদের স্থানীয় একটি ক্লিনিকে ভর্তি করা হয়েছে। তবে কারখানা কর্তৃপক্ষ আহতদের নাম-পরিচয় জানাতে অস্বীকার করেন। তাই তাদের নাম পরিচয় জানা সম্ভব হয়নি।

শেরপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) শহিদুল ইসলাম এ প্রতিবেদককে বলেন, নিহতের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে। ময়নাতদন্তের প্রতিবেদন পেলে মৃত্যুর কারণ জানা সম্ভব হবে। সেই অনুযায়ী আইনি পদক্ষেপ নেয়া হবে। থানায় একটি অপমৃত্যু মামলা দায়ের হয়েছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২১ অক্টোবর ২০২১

Back to top button