সংগীত

নতুন গান নিয়ে আসছে ‘অ্যাডভার্ব’

ঢাকা, ২১ অক্টোবর – ক্যালেন্ডারের পাতা বদলের সঙ্গে বদলেছে সময়, প্রচলিত রীতি। মিউজিক ইন্ডাস্ট্রিতেও এসেছে নানা পরিবর্তন। ক্যাসেট, সিডিতে অ্যালবামের যুগ পেরিয়ে এখন অন্তর্জাল নির্ভর সিঙ্গেলসের যুগ। এখন গানের দৈর্ঘ্য সাধারণত ৩ থেকে ৫ মিনিটেই সীমাবদ্ধ থাকে।

তবে ভিন্ন পথে হাঁটছে এ প্রজন্মের আশা জাগানিয়া ব্যান্ড ‘অ্যাডভার্ব’। ছয় তরুণের এই দল তাদের চতুর্থ গান নিয়ে আসছে আগামী ২৯ অক্টোবর। ‘যেখানেই যাচ্ছি থেমে’ শীর্ষক গানটির দৈর্ঘ্য ৮ মিনিট! বিষয়টি জানিয়েছেন ব্যান্ডটির প্রতিষ্ঠাতা ও ভোকাল প্রান্ত।

তিনি বলেন, ‘আমাদের প্রথম গানটি ছিল রক-মেলোডি ঘরানার। এরপর অল্টারনেটিভ রক এবং তৃতীয় গানটি ছিল পুরোপুরি রক।’

তাহলে নতুন গানের বিশেষত্ব কী? জবাবে প্রান্ত বলেন, ‘এর কথা, মিউজিক ও অ্যারেঞ্জমেন্টে আরও পরিপক্বতা আছে। আমাদের দেশের ব্যান্ড মিউজিকের যেই চিরায়ত ধারা, সেটার আবহে একেবারে রক ধাঁচের গান। আর বিশেষ করে বলতে হবে ভিডিওর কথা। আমি হলফ করে বলতে পারি, দেখার মতো চমৎকার একটি ভিডিও হয়েছে।’

‘যেখানেই যাচ্ছি থেমে’ গানের ভিডিও নির্মাণ করেছেন জাকারিয়া হাসান। এতে পারফর্ম করেছেন ব্যান্ডটির সদস্যরাই।

২০১৪ সালের প্রথম দিকে ‘অ্যাডভার্ব’ গঠন করেন প্রান্ত ও তার সহশিল্পীরা। এরপর টানা পাঁচ বছর তারা কেবল প্র্যাক্টিস করেছেন। নিজেদের গড়ে তুলেছেন আত্মপ্রকাশে আসার জন্য। অবশেষে ২০১৯ সালের সেপ্টেম্বরে প্রকাশিত হয় ব্যান্ডটির প্রথম গান ‘কত দূর’। গানটি প্রকাশের পরই ভালোই সাড়া মেলে। এরপর থেকেই নিয়মিত গান করে যাচ্ছে তারা।

‘অ্যাডভার্ব’ ব্যান্ডের লাইনআপে রয়েছেন প্রান্ত (ভোকাল), রেক্স (গিটার), আব্বাসি লিংকন (গিটার), তুহিন পণ্ডিত (বেস), সোহাগ চক্রবর্তী (ড্রামস) এবং দুর্জয় ফেরদৌস (কীবোর্ড)।

এন এইচ, ২১ অক্টোবর

Back to top button