উত্তর আমেরিকা

ইরাক যুদ্ধে বড় ভুল করেছিলেন কলিন পাওয়েল

ওয়াশিংটন, ২১ অক্টোবর – সদ্য প্রয়াত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েলের কঠোর সমালোচনা করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত সোমবার ৮৪ বছর বয়সে করোনা পরবর্তী জটিলতায় মারা যান পাওয়েল। তিনি ছিলেন যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ পররাষ্ট্রমন্ত্রী।

বুধবার প্রতিবেদনে বলা হয়, বিশ্বের বিভিন্ন দেশের নেতারা কলিন পাওয়েলের মৃত্যুতে যখন শ্রদ্ধা ও শোক প্রকাশ করছেন, তখন তার সমালোচনা করলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি পাওয়েলকে ‘অবাধ্য রিপাবলিকান’ এবং ‘ইরাক যুদ্ধের জন্য দায়ী’ বলেও মন্তব্য করেন।

জীবদ্দশায় ডোনাল্ড ট্রাম্পের একজন কঠোর সমালোচক ছিলেন জর্জ ডাব্লিউ বুশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েল। ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে যে হামলা হয়েছিল, তার জন্য পাওয়েল ট্রাম্পকে দায়ী করে পদত্যাগেরও আহ্বান জানিয়েছিলেন।

মৃত্যুর পর পাওয়েলের সমালোচনা করে এক বিবৃতিতে ট্রাম্প বলেন, ‘কলিন পাওয়েলকে দেখে বিস্মিত, যিনি ইরাকে বড় বড় ভুল করেছিলেন; তথাকথিত গণবিধ্বংসী অস্ত্র, ভুয়া গণমাধ্যমের খবরে বেশ সুন্দরভাবে মৃত্যুও দেয়া হয়েছিল। আশা করছি, আমার ক্ষেত্রেও একদিন এমনটা হবে।’

ট্রাম্প বলেন, ‘তিনি (পাওয়েল) অনেক ভুল করেছেন। তবে, যা হোক, তার আত্মা শান্তিতে থাকুক।’

২০০৩ সালের ফেব্রুয়ারিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এক বক্তব্যে কলিন পাওয়েল দাবি করেন, ইরাকে গণবিধ্বংসী অস্ত্র রয়েছে। পরে দেখা যায় সেখানে আদৌ এ ধরনের কোনো অস্ত্রই ছিল না।

পাওয়েলের এ দাবির প্রেক্ষিতে ইরাকে যুক্তরাষ্ট্র সামরিক অভিযান পরিচালনা করে এবং সাদ্দাম হোসেনকে আটক করা হয়। ২০০৬ সালের ৩০ ডিসেম্বর সাদ্দাম হোসেনের ফাঁসি কার্যকর করা হয়।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ২১ অক্টোবর

Back to top button