ক্রিকেট

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

মাস্কাট, ২১ অক্টোবর – বাঁচা-মরার লড়াইয়ে বাংলাদেশ মুখোমুখি হচ্ছে পাপুয়া নিউ গিনির। ওমানের মাসকটে আল আমিরাত স্টেডিয়ামে প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে টস জিতে ব্যাটিং নিয়েছেন বাংলাদেশের অধিনায়ক মাহমুদউল্লাহ।

টস জয়ের পর মাহমুদউল্লাহ বলেছেন, ‘আমরা প্রথমে ব্যাট করব। ব্যাট করার জন্য ভালো উইকেট মনে হচ্ছে। বোর্ডে ভালো একটা সংগ্রহ আনতে পারলো দারুণ হবে। আমাদের ভালো একটি দল আছে এবং এখন পর্যন্ত আমাদের সেরাটা খেলিনি। একই দল নিয়ে খেলছি আমরা।’

বাংলাদেশ একাদশ: মোহাম্মদ নাঈম, লিটন দাস, মেহেদী হাসান, সাকিব আল হাসান, নুরুল হাসান সোহান (উইকেটকিপার), আফিফ হোসেন, মাহমুদউল্লাহ (অধিনায়ক), মুশফিকুর রহিম, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান।

পাপুয়া নিউ গিনি একাদশ: লেগা সিয়াকা, আসাদ ভালা (অধিনায়ক), চার্লস আমিনি, সেসে বাউ, সিমন আটািই, হিরি হিরি, নরম্যান ভানুয়া, কিপলিন ডোরিগা (উইকেটকিপার), চ্যাড সোপার, ড্যামিয়েন রাভু, কাবুয়া মোরেয়া।

আরেকটি স্বস্তির জয়ের অপেক্ষায় বাংলাদেশ

সুপার টুয়েলভে যাওয়া যতটা সহজ বাংলাদেশ মনে করেছিল, ঠিক ততটা কঠিন হয়ে দাঁড়িয়েছে। স্কটল্যান্ডের কাছে হারার পর যে শঙ্কা ঘিরে ধরেছিল, তা তারা দূর করেছে স্বাগতিক ওমানকে হারিয়ে। তাতে স্বস্তি ফিরেছে। আজ বৃহস্পতিবার বিকালে বাংলাদেশের প্রথম রাউন্ডের শেষ ম্যাচে প্রতিপক্ষ পাপুয়া নিউ গিনি। এই ম্যাচ নির্দিষ্ট ব্যবধানে জিতলেই উঠে যাবে পরের রাউন্ডে। তাই আরেকটি স্বস্তির জয়ের অপেক্ষায় বাংলাদেশ।

চোখ মেললেই দেখা মেলে পাহাড়। চোখ বুজলেও কল্পনায় সেই পাথুরে পাহাড়। ওমানের রাজধানী মাসকটে যে একবার ঘুরেছেন তার ভাবনা এমন না হয়ে কোনো উপায় নেই। এই শহর দাঁড়িয়ে আছে পাহাড়ের ছায়াতলে। আঁকা-বাঁকা রাস্তা হতে শুরু করে দালান-কোঠা সবকিছুই তৈরি পাহাড় কেটে অথবা পাহাড়ের মাঝেই। মাহমুদউল্লাহ রিয়াদ-সাকিব আল হাসানদের সামনে এবার পাথুরে পাহাড়ে লাল সবুজের নাম খোদাই করার দিন।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এই দিনের ওপরই নির্ভর করছে টিকে থকার পথ। সফল হলেই পাওয়া যাবে বিশ্বকাপের আসল লড়াইয়ে যাওয়ার টিকিট, না হয় কঠিন সমীকরণ না পক্ষে গেলে ব্যাগ-পত্র গুছিয়ে ধরতে হবে দেশের বিমান। দোলাচলে দুলতে থাকা বিশ্বকাপে টিকে থাকার পরীক্ষার দিনে বাংলাদেশের প্রতিপক্ষ এবার পাপুয়া নিউ গিনি। বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকাল ৪টায় মাসকটের আল আমিরাত ক্রিকেট গ্রাউন্ডে পাপুয়া নিউ গিনির মুখোমুখি মাহমুদউল্লার রিয়াদের দল।

কত ব্যবধানে জিততে হবে বাংলাদেশকে?

শেষ ম্যাচে বাংলাদেশ খেলছে টানা দুটি ম্যাচ হারা পাপুয়া নিউ গিনিকে। তারা যদি তিন বা তার বেশি রানে জিতে যায়, তাহলে নিশ্চিতভাবে উঠে যাবে পরের ধাপে। অন্য ম্যাচের ফলের দিকে তাকাতে হবে না।

আর স্কটল্যান্ড জিতলে ওমানকে নিতে হবে বিদায়। কিন্তু ওমান যদি এক রানেও জিতে যায় তাহলে স্কটল্যান্ডকে তাদের নেট রান নিয়ে যাবে গ্রুপের তিন নম্বরে।

যদি ওমান ১০ রানে জিতে যায়, বাংলাদেশকে গ্রুপের চ্যাম্পিয়ন হতে ১৫ বা তার বেশি রানে জিততে হবে।

আর বাংলাদেশ যদি পাপুয়া নিউ গিনির কাছে হেরে যায়, তাদের আশা করতে হবে যেন ওমান স্কটল্যান্ডের কাছে হেরে যায় এবং নেট রান রেটে বাংলাদেশের চেয়ে পিছিয়ে থাকে। ধরুন যদি বাংলাদেশ ১০ রানে হারে, তাহলে ওমানকে অন্তত ১৩ রানে হারতে হবে, তাহলে বাংলাদেশ নেট রান রেটে এগিয়ে থাকবে।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ২১ অক্টোবর

Back to top button