ক্রিকেট

পাপুয়া নিউ গিনির কাছে হেরেছিল বাংলাদেশ!

মাস্কাট, ২১ অক্টোবর – স্কটল্যান্ডের কাছে হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হয়েছে বাংলাদেশের। সুপার টুয়েলভে ওঠা নিয়ে শঙ্কায় পড়েছিল তারা। শেষ পর্যন্ত ওমানকে হারিয়ে টিকে রইল। বৃহস্পতিবার বিকাল ৪টায় আল আমিরাতে পাপুয়া নিউ গিনির মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। এই দেশটির সঙ্গে তাদের ক্রিকেটীয় লড়াই বিরল। টি-টোয়েন্টিতে প্রথমবার দেখা হচ্ছে তাদের। কিন্তু ক্রিকেটে প্রথম নয়, ১৯৮২ সালে ওয়ানডে খেলেছিল তারা। ওই একবারই। যে ফল এসেছিল তা অনুপ্রাণিত করতে পারে পাপুয়া নিউ গিনিকে। ৩ উইকেটে হেরেছিল বাংলাদেশ।

১৯৮২ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি অ্যাসোসিয়েটস ট্রফিতে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও পাপুয়া নিউ গিনি। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ ছিল সেটা। মোট ১৬ দলের মধ্যে চতুর্থ হয়েছিল বাংলাদেশ।

তখন ৬০ ওভারের ম্যাচ হতো আইসিসি ট্রফিতে। সেই ম্যাচে বাংলাদেশ আগে ব্যাট করে গুটিয়ে যায় ২২৪ রানে। জবাবে ১৮ বল হাতে রেখে পাপুয়া নিউ গিনি ৭ উইকেটে ২২৫ করে।

হারলেও বাংলাদেশের ওপেনিং ব্যাটসম্যান ইউসুফ রহমান বাবু ১১৫ রান করেছিলেন, যা জাতীয় দলের পক্ষে যে কোনো আইসিসি ইভেন্টে কোনো ব্যাটসম্যানের প্রথম সেঞ্চুরি।

২৯ বছর আগে ৯ জুলাই অনুষ্ঠিত সেই খেলায় বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ৫২ রান করেছিলেন নাজিম সিরাজী। বোলিংয়ে বাংলাদেশের বোলারদের মধ্যে আনোয়ারুল আমিন আজহার, ওমর খালেদ রুমি ও গাজী আশরাফ লিপু পেয়েছিলেন ২টি করে উইকেট।

পাপুয়া নিউ গিনির পক্ষে সর্বোচ্চ ৬০ রান করেন ডব্লিউ মাহা। ৪১ রানে অপরাজিত ছিলেন অধিনায়ক আপি লেকা। এছাড়া টাউ আও ৩৯ ও টাউনাও ভাই ২৩ রান করে দলের জয়ে অবদান রাখেন।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ২১ অক্টোবর

Back to top button