ক্রিকেট

বাংলাদেশ ভুলতে পারছে না স্কটিশ ‘ট্র্যাজেডি’

মাস্কাট, ২০ অক্টোবর – টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে যেতে পাপুয়া নিউ গিনির বিপক্ষে জিতলেই হয় বাংলাদেশের। বৃহস্পতিবার এই ম্যাচ খেলবে তারা। ওমানের বিপক্ষে ২৬ রানের দারুণ জয় স্বাভাবিকভাবে আত্মবিশ্বাসী করে তুলছে মাহমুদউল্লাহদের। কিন্তু স্বাগতিকদের হারানোর আনন্দ যেন বিলীন হয়ে যাচ্ছে স্কটল্যান্ডের কাছে ৬ রানে হারে কারণে। ‘এখনো ভাই আনন্দ করার সময় আসেনি, সামনে অনেক সময় বাকি’- ওমানের বিপক্ষে স্বস্তির জয়ের পর আনন্দ করেছেন কি না প্রশ্নে এভাবেই বলেছেন বিশ্বকাপ দলের এক সদস্য।

স্কটল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে হারের ধাক্কা এখনো কাটিয়ে উঠতে পারেনি বাংলাদেশ। যখন মাসকটের টিম হোটেল থেকে কথা বলছিলেন তিনি, তখনো তার চোখেমুখে ছিল অস্বস্তির ছাপ। মাসকটের আল আমিরাতের স্কটিশ ট্র‍্যাজেডি তাড়িয়ে বেড়াচ্ছে ক্রিকেটারদের। ওমানের বিপক্ষে জয়ের পরও ড্রেসিং রুমে কোনো হই হুল্লোড় হয়নি। রাতে হোটেলে ফিরেই যে যার রুমে গিয়ে ঘুম। সকালে উঠে যে যার মতো নাশতা করে রুমে সময় কাটাচ্ছেন। কোনো অনুশীলনও নেই। রয়ে সয়ে হোটেল রুমেই আজ কাটাবেন ক্রিকেটাররা।

এই ক্রিকেটার আরো বলেন, ‘আমরা এখনো স্কটল্যান্ডের বিপক্ষে হারটা মানিয়ে উঠতে পারিনি। তবে সব জমিয়ে রেখেছি, আনন্দ করব, দোয়া করেন যেন ঠিকঠাক মতো হয় সব।’

স্কটল্যান্ডের বিপক্ষে ৬ রানে হারের পর গতকাল ওমানের বিপক্ষে ২৬ রানে জয় পায় বাংলাদেশ। এই জয়ে বাংলাদেশ বাঁচিয়ে রেখেছে বিশ্বকাপে টিকে থাকার আশা। এই জয়ের পর গ্রুপ বি’তে বাংলাদেশের অবস্থান ওমানের পরে তৃতীয় স্থানে। দুই ম্যাচ খেলে একটি করে জয়ের পরও রান রেটে এগিয়ে থেকে ওমান অবস্থান করছে দ্বিতীয় স্থানে। স্কটল্যান্ড দুই জয়ে রয়েছে শীর্ষে। বাংলাদেশের প্রতিপক্ষ এবার পাপুয়া নিউ গিনি। তাদের বিপক্ষে জয়ের সঙ্গে তাকিয়ে থাকতে হবে স্কটল্যান্ড-ওমানের ম্যাচেও।

বাংলাদেশ যদি পাপুয়া নিউ গিনিকে হারাতে পারে আর স্কটিশরা যদি ওমানের বিপক্ষে জয় পায় তাহলে মাহমুদউল্লাহদের রাস্তা পরিষ্কার। না হয় যেতে হবে কঠিন সমীকরণে। রান রেটের ম্যারপ্যাঁচে কার কপাল খুলবে কে জানে!

দুই ম্যাচ শেষে দুই জয়ে স্কটল্যান্ডের ৪ পয়েন্ট ও ০.৫৭৫ রান রেট, এক জয়ে ওমানের ২ পয়েন্ট ও ০.৬১৩ রান রেট এবং এক জয়ে বাংলাদেশের ২ পয়েন্ট ও ০.৫০০ রান রেট। এই ম্যাচগুলি হওয়ার পর রানরেট, পয়েন্টে যে অদলবদল হবে সেই হিসেব কষেই সাকিব বলেছেন গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার কথা।

কাল বাংলাদেশের প্রতিপক্ষ পাপুয়া নিউ গিনি, বাংলাদেশ সময় বিকেল ৪টায় খেলাটি শুরু হবে। সুপার টুয়েলভে যেতে পারলে নিশ্চিতভাবে স্কটিশ ট্র‍্যাজেডি ভুলে যাবে বাংলাদেশ। পারবে তো মাহমুদউল্লাহর দল?

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ২০ অক্টোবর

Back to top button