ক্রিকেট

হঠাৎ আইসিসির সিদ্ধান্ত বদল, বাংলাদেশ নাও পড়তে পারে ভারতের গ্রুপে

আবুধাবি, ২০ অক্টোবর – এতদিন ধরে জানা ছিল, প্রথম রাউন্ডের বাধা পেরোতে পারলে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে ভারত-পাকিস্তানের সঙ্গে গ্রুপ টুতে পড়বে বাংলাদেশ, আর অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের গ্রুপে শ্রীলঙ্কা। কিন্তু হঠাৎ করে সিদ্ধান্ত পাল্টাল আইসিসি। তাতে করে অনিশ্চিত হয়ে গেল কোন গ্রুপে পড়বে দুটি দল!

গত ১৭ আগস্ট আইসিসি এক বিজ্ঞপ্তিতে জানায়, প্রথম রাউন্ডের বাধা পেরোতে পারলেই গ্রুপ চ্যাম্পিয়ন হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। মানে তারা যদি দ্বিতীয় স্থানেও থেকে এই পর্ব শেষ করে তাহলেও শ্রীলঙ্কা ও বাংলাদেশ সুপার টুয়েলভে খেলবে যথাক্রমে এ-১ ও বি-১ হিসেবে।

কিন্তু বুধবার সংশোধিত বিজ্ঞপ্তিতে আইসিসি স্পষ্ট করেছে, যে দল গ্রুপ এ ও বি এর শীর্ষে থেকে শেষ করবে তারাই সুপার টুয়েলভে খেলবে এ-১ ও বি-১ হিসেবে, যথাক্রমে তারা প্রতিযোগিতা করবে গ্রুপ-১ ও গ্রুপ-২ এর প্রতিপক্ষের সঙ্গে। আর গ্রুপ রানার্সআপরা মানে এ-২ ও বি-২ পড়বে যথাক্রমে গ্রুপ-১ ও গ্রুপ-২ এ।

তার মানে ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও নিউ জিল্যান্ডের সঙ্গে গ্রুপ-২ এ থাকতে হলে বাংলাদেশকে পারফরম্যান্স করেই প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন হতে হবে। নয়তো রানার্সআপ হলে গ্রুপ-১ এ অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে সুপার টুয়েলভ খেলতে হবে। আর শ্রীলঙ্কা যদি রানার্সআপ হয় এ গ্রুপের তাহলে তারা খেলবে দক্ষিণ এশীয় প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে।

স্কটল্যান্ডের কাছে হেরে ওমানের বিপক্ষে জয় দিয়ে বিশ্বকাপে টিকে থাকলেও বাংলাদেশের জন্য গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া নিয়ে রয়েছে সংশয়। শেষ ম্যাচে ওমানকে হারালে স্কটিশরাই হবে গ্রুপের সেরা। আর তারা হারলে ও বাংলাদেশ পাপুয়া নিউ গিনিকে হারালে তিন দলেরই হবে সমান ৪ পয়েন্ট। তখন হবে রান রেটের হিসাবনিকাশ। সেক্ষেত্রে বাংলাদেশের গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া কঠিন হবে।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ২০ অক্টোবর

Back to top button