রূপচর্চা

দূর হবে রোদে পোড়া তামাটে কিংবা কালচে দাগ

প্রতিদিনের ব্যাস্ততম দিনে আমাদের কত কাজই না করতে হয়। আর এইসব কাজের জন্য বাইরে তো বের হতেই হবে। আর বাইরে বের হওয়া মানেই রোদের তীব্রতা। সারাদিনের ধুলাবালি ও রোদের তাপে ত্বকের মধ্যে একটা পোড়া ভাব তৈরী হয়। রোদে পোড়া বার বার হলে ত্বকে মেছতা হয়ে দাগ বসে যেতে পারে। মাঝে মাঝে ত্বকে ছোট ছোট তিলের মতো দেখা দেয় সেটাও সানবার্নের কারণেই হয়ে থাকে। আল্ট্রা ভায়োলেট রশ্মির কারণেই ত্বকে এই ছোট ছোট তিল দেখা যায়। এটা ঘটে ত্বকের মেলানিনের কারনে। রোদে গেলে সূর্যরশ্মির ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা করার জন্য ত্বকে প্রচুর মেলানিন উৎপন্ন হয়। যেহেতু এর রঙ কালো তাই ত্বক ও কালো হয়ে যায়। কিন্তু এখন ঘরে বসে হাতের কাছের কিছু উপকরন দিয়েই এই রোদে পোড়া ভাব থেকে মুক্তি পেতে পারেন।

প্রাকিতিকভাবে রোদে পোড়া দাগ লেবু ত্বকের রোদে পোড়া দাগ দূর করতে অনেক উপকারি। আপনি চাইলে লেবু সরাসরি ত্বকে লাগাতে পারেন। একটা লেবু চিপে নিয়ে এটাকে রোদে পোড়া জায়গায় লাগিয়ে নিন। কিছুক্ষন অপেক্ষা করে পানি দিয়ে ধিয়ে ফেলুন। অথবা অর্ধেক লেবুর সাথে ১ চামুচ চিনি মিশিয়ে এটাকে সম্পুর্ন মুখে লাগিয়ে নিন। এটি মুখের পোড়া ভাব দূর করে ত্বককে আরো পরিষ্কার করে তোলে। সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যাবহার করলে অনেক উপকার পাওয়া যায়।

দই কেবল দাগ দূর করে না বরং ত্বকের অভ্যন্তরীণ ক্ষয়-ক্ষতি মিটিয়ে সার্বিক ভাবে নিরাময় করে। ১ কাপ দই এর সাথে শসার রস ও টমেটোর রস মিশিয়ে নিন। এবার এই মিশ্রনে ১ কাল বেসন মিশিয়ে ভালোভাবে প্যাক তৈরী করে নিন। এবার এটাকে মুখে, গলায় ও ঘারে ভালোভাবে লাগিয়ে ৩০ থেকে ৪৫ মিনিট অপেক্ষা করুন। এরপর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে নিন। এটা সপ্তাহে ১ দিন ব্যাবহার করতে পারেন। এছাড়া চাইলে গোসলের আগে টক দই সরাসরি মুখে লাগিয়ে কিছুক্ষন অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

আরেকটি উপকারী প্যাক হচ্ছে অ্যালোভেরা জেল, অল্প লেবুর রস ভালো করে মিশিয়ে ম্যাসাজ করে ধুয়ে ফেলতে হবে। অথবা রাতে ঘুমাতে যাওয়ার আগে অ্যালোভেরা জেল সরাসরি ত্বকে লাগিয়ে সকালে মুখ ধুয়ে নিন। এতে ত্বক উজ্জ্বল ও পোড়া দাগ দূর ।

আরও পড়ুন: কোমল পানীয় অ্যাজমার ঝুঁকি বাড়ায়

এক কাপ কাচা দুধ এর মধ্যে আধা চামুচ হলুদ ও এক চামুচ লেবুর রস মিশিয়ে আক্রান্ত যায়গায় লাগিয়ে নিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

বেসন রোদে পোড়া ভাব দূর করতে সবচেয়ে গুত্তপুর্ন ভুমিকা রাখে। এক কাপ বেসন পানি দিয়ে মিশিয়ে মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। এরপর হাত দিয়ে ঘষে ধুয়ে নিন।

আডি/ ২৭ অক্টোবর

Back to top button