ইউরোপ

যুক্তরাজ্যে ফের সংক্রমণ বাড়ছে

লন্ডন, ১৯ অক্টোবর – যুক্তরাজ্যে ফের করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে। ফলে যুক্তরাজ্যের অনেক বিজ্ঞানী দেশটিতে আবারও সামাজিক বিধিনিষেধ আরোপের জন্য সরকারকে তাগিদ দিচ্ছে। পাশাপাশি বুস্টার ডোজ আরও গতিশীল করার কথা বলেছেন তারা। মঙ্গলবার (১৯ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সোমবার যুক্তরাজ্যে নতুন করে ৪৯ হাজার ১৫৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে যা জুলাইয়ের পর থেকে সর্বোচ্চ দৈনিক সংক্রমণ। দেশটিতে গত সপ্তাহে গড়ে ৪৩ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছে।

গত সপ্তাহে জাতীয় পরিসংখ্যান অফিস জানায় ইংল্যান্ডের প্রতি ৬০ জনের মধ্যে একজন করোনাভাইরাসে আক্রান্ত। যা মহামারির পর থেকে দেখা সর্বোচ্চ স্তরের মধ্যে একটি।

এর আগে গত জুলাই মাসে করোনাভাইরাসের প্রকোপ কমে যাওয়ার ফলে সব ধরনের বিধিনিষেধ তুলে দেয় প্রধানমন্ত্রী বরিস জনসনের সরকার। মাস্ক পরা এবং সামাজিক দূরত্বের বিধিনিষেধও তুলে নেওয়া হয়। নাইট ক্লাবসহ অন্যান্য বিনোদনমূলক কেন্দ্রগুলোকে পূর্ণ ধারণ ক্ষমতা নিয়ে খোলা রাখার অনুমতি দেওয়া হয়। এমনকি ঘরে বসে কাজ করার নির্দেশনাও তুলে দেয় সরকার।

বিশেষজ্ঞরা সব কিছু পুনরায় খুলে দেওয়ার পর করোনার সংক্রমণ ব্যাপকভাবে বাড়ার আশঙ্কা জানিয়েছিলেন। তবে সেভাবে না বাড়লেও আক্রান্তের হার আবারও ধীরে ধীরে বাড়তে শুরু করেছে। এরই মধ্যে লাখ লাখ মানুষকে করোনার বুস্টার ডোজ দেওয়া শুরু করেছে যুক্তরাজ্য। কিন্তু সমালোচকরা বলছেন, এই কর্মসূচি খুবই ধীর গতিতে চলছে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১৯ অক্টোবর ২০২১

Back to top button