রংপুর

জেলেপল্লীতে আগুন: রংপুরের সেই তরুণ জয়পুরহাট থেকে আটক

রংপুর, ১৯ অক্টোবর – ফেসবুকে ধর্ম অবমাননারকর পোস্ট দিয়ে উত্তেজনা ছড়ানোর অভিযোগে পীরগঞ্জে সেই তরুণকে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার (১৮ অক্টোবর) রাত সাড়ে ৯টার দিকে জয়পুরহাট থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

রংপুরের সহকারী পুলিশ সুপার (পীরগঞ্জ-মিঠাপুকুর) মো. কামরুজ্জামান বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, পুলিশ বাদী হয়ে দুটি মামলা করেছে। একটি ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে এবং অপরটি হিন্দুপল্লিতে হামলা, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় পেনাল কোডে।

সহকারী পুলিশ সুপার মো. কামরুজ্জামান জানান, ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় অভিযান চালিয়ে রাতে জয়পুরহাট থেকে অভিযুক্ত পরিতোষকে গ্রেপ্তার করা হয়। এছাড়াও বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে হামলা ও অগ্নিসংযোগের মামলায় ৪২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

পীরগঞ্জের বটতলা মাঝিপাড়ায় হিন্দুপল্লিতে সহিংসতায় অভিযুক্তদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত আছে বলেও জানান তিনি।

পুলিশ জানায়, পীরগঞ্জের রামনাথপুর ইউনিয়নের মাঝিপাড়ার পরিতোষ নামের ওই যুবক ইসলাম ধর্ম অবমাননা করে ফেসবুকে ছবি পোস্ট বা কমেন্ট করেছেন- এমন অভিযোগে রবিবার (১৭ অক্টোবর) বিকেলে তার বাড়ি ঘিরে ফেলে উত্তেজিত জনতা। একপর্যায়ে গোটা এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে ভয়ে তিনি সপরিবারে পালিয়ে যান। খবর পেয়ে ওই যুবকের বাড়িতে গিয়ে নিরাপত্তা জোরদার করে পুলিশ। কিন্তু সেখান থেকে আধা কিলোমিটার দূরে বেশ কিছু হিন্দু বাড়িঘর ও দোকানপাটে আগুন দেয় দুর্বৃত্তরা।

পীরগঞ্জ, মিঠাপুকুর ও রংপুর ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট ভোর ৪টা ১০ মিনিটে পর্যন্ত কাজ করে আগুন নেভাতে সক্ষম হয়।

এরপরও আগুনে ২৯টি বসতঘর, দুটি রান্নাঘর, দুটি গোয়াল ঘর এবং ২০টি খড়ের গাদা আগুনে পুড়ে যায়।

দুর্গাপূজা চলাকালে কুমিল্লার একটি পূজামণ্ডপে কোরআন অবমাননার অভিযোগে সহিংসতা শুরুর পর গত কয়েকদিনে তা চট্টগ্রাম, নোয়াখালী, কক্সবাজার, ফেনীসহ বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়ে। রোববার এর রেশ রংপুরেও ছড়ায়।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১৯ অক্টোবর ২০২১

Back to top button