ক্রিকেট

টাইগার বধের নায়ক ক্রিস গ্রিভস ছিলেন ডেলিভারি ম্যান

মাস্কাট, ১৮ অক্টোবর – স্কটল্যান্ডের ক্রিস্টোফার নিকোলাস গ্রিভস। গতকাল বাংলাদেশের বিপক্ষে দলের জয়ে ম্যাচসেরা হয়েছেন তিনি। ব্যাটিং কিংবা বোলিং দুই বিভাগেই কাল বাংলাদেশকে ভুগিয়েছেন তিনি। ম্যাচ পরিস্থিতিতে রান, উইকেট, আর পারফরম্যান্স বিচারে ক্রিকইনফোর করা পরিসংখ্যান বলছে, ম্যাচে তার ইমপ্যাক্টটা ছিল ১৩০ এর আশেপাশে।

গ্রিভস যখন ব্যাটিংয়ে নামলেন তখন স্কটল্যান্ড ধুঁকছিল বাংলাদেশের স্পিন আক্রমণে। মেহেদী-সাকিবের বোলিং তোপে স্কটল্যান্ডের তখন ৫২ রানেই নেই ৫ উইকেট। এমন সময়ে ব্যাটিংয়ে নেমেই শুরু করলেন পাল্টা আক্রমণ। দলকে এনে দিলেন দারুণ এক সংগ্রহ। ২৮ বলে খেললেন ৪৫ রানের ইনিংস। মার্ক ওয়াটকে সঙ্গে নিয়ে দলকে সপ্তম উইকেটে এনে দিয়েছেন ৫১ রানের জুটি।

আরেকটি অবাক করার বিষয় যে, বাংলাদেশের বিপক্ষেই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম ব্যাট হাতে নেমেছেন তিনি। এর আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একটি ম্যাচই খেলেছেন গ্রিভস। যেটিতে ব্যাট হাতে নামতে হয়নি তাকে।

এরপর বল হাতেও ভুগিয়েছেন বাংলাদেশকে। নিয়েছেন সাকিব আল হাসান, আর মুশফিকুর রহিমের গুরুত্বপূর্ণ দুটো উইকেট। তাতেই মাহমুদউল্লাহর দলকে হতাশায় ডুবিয়ে স্কটিশরা পেল দুর্দান্ত জয়।

অনেক চড়াই উৎরাই পার হয়ে ক্রিকেটে এসেছেন বাংলাদেশকে হারানোর নায়ক গ্রিভস। মাত্র ১ মাস আগেও তিনি স্কটল্যান্ড দলে নিয়মিত ছিলেন না। বাংলাদেশকে হারিয়ে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে অধিনায়ক কোয়েটজার জানিয়েছেন গ্রিভসের উঠে আসার গল্প।

কোয়েটজার বলেন, ‘গ্রিভসের জন্য আজ অসাধারণ একটা দিন ছিল। কিন্তু আমরা অবাক হইনি। জানতাম যে তার এমন কিছু করার সামর্থ্য আছে। আমি গ্রিভসকে নিয়ে গর্বিত। সে কিছুদিন আগেও অ্যামাজনের হয়ে পার্সেল ডেলিভারির কাজ করত। আর এখন ও বাংলাদেশের বিপক্ষে ম্যাচসেরার পুরস্কার পেয়েছে।’

এছাড়া গ্রিভসের সাথে পেশাদার কোন চুক্তিও নেই স্কটল্যান্ডের। অধিনায়ক কোয়েটজার জানালেন, ‘গ্রিভসের মত অনেক ক্রিকেটারই আমাদের দলে আছেন যাদের কোন চুক্তি নেই। তিনি বলেন, ‘তারা খুব একটা পরিচিত খেলোয়াড় নন। এ পর্যন্ত আসতে তাদের অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে। গ্রিভসের কোনো চুক্তি নেই। অত্যন্ত পরিশ্রমের পর সে নিজের জায়গা করে নিয়েছে। এ থেকে প্রমাণ হয় যে অ্যাসোসিয়েট ক্রিকেটেও দারুণ কিছু খেলোয়াড় রয়েছে যাদের আসলে একটা মঞ্চ দরকার নিজের প্রতিভা দেখানোর জন্য।’

বাংলাদেশকে হারিয়ে এবার বিশ্বকাপের মূল পর্বে খেলতে উদগ্রীব স্কটল্যান্ড। মঙ্গলবার পাপুয়া নিউ গিনিকে হারাতে পারলে চূড়ান্ত পর্ব নিশ্চিত হবে তাদের।

সূত্র : সমকাল
এন এইচ, ১৮ অক্টোবর

Back to top button