কানাডাযূক্তরাষ্ট্র

৬ নভেম্বর থেকে শুরু হচ্ছে ৬ষ্ট বিশ্ব সিলেট সম্মেলন

।। দেশে বিদেশে রিপোর্ট।।

আগামী ৬ নভেম্বর শুরু হতে যাচ্ছে বহুল প্রতিক্ষিত ৬ষ্ট বিশ্ব সিলেট সম্মেলন। নভেম্বর মাসের প্রথম তিন সপ্তাহের প্রতি শনিবার ও রবিবার (৬-৭, ১৩-১৪, ২০-২১ নভেম্বর ২০২১) ৬দিন ব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এবারের আয়োজন ভার্চুয়ালি করা হলেও আয়োজনের কোনো কমতি নেই। ‘অন্তর্জালে মিলনমেলা’ শ্লোগান নিয়ে এ সম্মেলনে বাংলাদেশ, ভারত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডাসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অতিথিরা যুক্ত হবেন।

৬ষ্ট বিশ্ব সিলেট সম্মেলনে বাংলাদেশ সরকারের বেশ ক’জন মন্ত্রী বিভিন্ন অধিবেশনে উপস্থিত থাকছেন বলে আয়োজকরা জানিয়েছেন। ৬ দিন ব্যাপী এ সম্মেলনের বিভিন্ন পর্বে যুক্ত হবেন সাবেক অর্থমন্ত্রী, সিলেটের কৃতী সন্তান আবুল মাল আব্দুল মুহিত, বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ডঃ এ কে আব্দুল মোমেন, প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ, পরিকল্পনা মন্ত্রী আব্দুল মান্নান, বন পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রী শাহাবুদ্দিন আহমেদ এবং বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী মুহম্মদ মাহবুব আলী। এছাড়াও বিষয় ভিত্তিক আলোচনা অনুষ্ঠানে বাংলাদেশ-ভারতসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বিশেষজ্ঞ ব্যক্তিগণ উপস্থিত থাকবেন।

৬ নভেম্বর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেব যুক্ত হবেন সাবেক অর্থমন্ত্রী, সিলেটের কৃতী সন্তান আবুল মাল আব্দুল মুহিত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ডঃ এ কে আব্দুল মোমেন। স্বাগত বক্তব্য রাখবেন বিশ্ব সিলেট ২০২১ সম্মেলনের আহবায়ক ডঃ আহমেদ মুশতাকুর রাজা চৌধুরী। সম্মেলনের থিম সং পরিবেশন করবেন যুক্তরাজ্যে বসবাসরত প্রখ্যাত সংগীত শিল্পী হিমাংশু গোস্বামী। এছাড়াও বক্তব্য রাখবেন- বিশ্ব সিলেট সম্মেলন কমিটির সভাপতি সি এম তোফায়েল সামী ও জালালাবাদ এসোসিয়েশন ঢাকার সভাপতি ডঃ আব্দুল মবিন। অনুষ্ঠান সঞ্চালনা করবেন বিশ্ব সিলেট ২০২১ সম্মেলনের মহাসচিব ডাঃ জিয়াউদ্দিন আহমেদ। অনুষ্ঠান শুরু হবে নিউইয়র্ক/টরন্টো সময় সকাল ৯টায় (বাংলাদেশ সময় রাত ৮টা, ভারতীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টা এবং যুক্তরাজ্য সময় বেলা ২টা)।

আসন্ন সম্মেলনে পরিবেশিত হবে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান। অংশগ্রহণ করছেন সিলেটের গুণী শিল্পীবৃন্দ।

সকাল সাড়ে ১০টায় পরিবেশিত হবে স্বাধীনতার সূর্বণ জয়ন্তী উপলক্ষ্যে বিশেষ অনুষ্ঠান: “মুক্তিযুদ্ধে সিলেট”। এতে অতিথি হিসেবে থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জ্বালানি উপদেষ্টা তৌফিক এলাহী চৌধুরী (বীর বিক্রম)। আলোচক হিসেবে থাকবেন মেজর জেনারেল ( অব) ইমামুজ্জামান (বীর বিক্রম), মুক্তিযুদ্ধ গবেষক তাজুল মুহাম্মদ, ব্রিগেডিয়ার (অব) জয়ন্ত কুমার সেন। এ পর্ব সঞ্চালনা করবেন কর্নেল (অব) আব্দুস সালাম (বীর প্রতীক)।

সকাল সাড়ে ১১টায় পরিবেশত হবে সিলেটের সম্মিলিত সাংস্কৃতিক প্রযোজনা। এ পর্ব সমন্বয় করবেন সিলেটের বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক বিভাষ শ্যাম পুরকায়স্থ যাদন, আমিনুল ইসলাম লিটন, অধ্যক্ষ শামীমা চৌধুরী, নীলাঞ্জনা জুঁই, মিশফাক আহমেদ মিশু ও রজত কান্তি গুপ্ত।৭ নভেম্বর (রবিবার) সকাল ৯টায় (নিউইয়র্ক/টরন্টো সময়) শুরু হবে সম্মেলনের দ্বিতীয় দিনের কর্মসূচি। শুরুতে থাকছে ‘সিলেটের শিক্ষাঃ সংকট উত্তরনে ভূমিকা’ শীর্ষক আলোচনা। এতে সম্মানিত অতিথি হিসেবে থাকছেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় এর প্রতিষ্ঠাতা ও উপাচার্য, বাংলাদেশ ব্যাংক এর প্রাক্তন গভর্নর ডঃ মোহাম্মদ ফরাসউদ্দিন। এ পর্বে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন শিক্ষাবিদ ও ব্র্যাক বিশ্ববিদ্যালয় এর এমেরিটাস অধ্যাপক ডঃ মনজুর আহমেদ এবং সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক প্রণবকান্তি দেব। সঞ্চালনায় থাকছেন তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবং শিক্ষা আন্দোলনের পুরোধা ব্যাক্তিত্ব রাশেদা কে চৌধুরী।

আসন্ন বিশ্ব সিলেট সম্মেলনে পরিবেশিত হবে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান। ইতিমধ্যে বেশ কিছু অনুষ্ঠান রেকর্ড করা হয়েছে।

সকাল ১০টায় অনুষ্ঠিত হবে ‘সিলেটের পরিবেশ দূষণের কারণ ও প্রতিকার’ বিষয়ক আলোচনা অনুষ্ঠান। এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বন পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রী শাহাবুদ্দিন আহমেদ। আলোচনায় অংশ গ্রহণ করবেন বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির পুরোধা সৈয়দা রেজওয়ানা ইসলাম ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনের মহাসচিব আব্দুল করিম কিম।

সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত হবে ‘সিলেটের নদ- নদী : অভ্যন্তরীণ ও আন্ত:দেশীয় সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক আলোচনা। এতে বক্তব্য রাখবেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের মহাসচিব শরীফ জামিল এবং আসামের নদী রক্ষা কর্মী সব্যসাচী দত্ত। সঞ্চালনা করবেন হবিগঞ্জের সংগঠক তোফাজ্জল সোহেল। আলোচনা শেষে অনুষ্ঠিত হবে সিলেটের সম্মিলিত সাংস্কৃতিক প্রযোজনা।

১৩ নভেম্বর (শনিবার) সকাল ৯টায় অনুষ্ঠিত হবে ‘সিলেটের স্বাস্থ্য সেবাঃ উন্নয়নে করনীয় ভূমিকা’ শীর্ষক আলোচনা। এ পর্বে সম্মানিত অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন এর মহাসচিব ডাঃ এহতেশামুল হক চৌধুরী দুলাল। আলোচনায় অংশগ্রহণ করবেন বেসরকারি হাসপাতাল সমিতি সিলেট এর সভাপতি ডাঃ নাসিম আহমেদ, যুক্তরাষ্ট্র থেকে সহকারী অধ্যাপক ডাঃ মালেকা আহমেদ, যুক্তরাজ্য থেকে ডাঃ ফাহিম আহমেদ, সিলেটের সমাজকর্মী ডাঃ শাহজামান চৌধুরী বাহার এবং প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ খালেদ মহসিন। সঞ্চালনা করবেন বিশ্ব সিলেট সম্মেলন এর মহাসচিব অধ্যাপক ডাঃ জিয়াউদ্দিন আহমেদ।

সকাল ১০টায় অনুষ্ঠিত হবে ‘সিলেটের পর্যটন শিল্পের বিকাশে করনীয়’ শীর্ষক আলোচনা। এতে সম্মানিত অতিথি হিসেবে যুক্ত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী মুহম্মদ মাহবুব আলী এমপি। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আব্দুল মুয়ীদ চৌধুরী, যুক্তরাজ্য থেকে পলি ইসলাম এমবিই এবং ফটো সাংবাদিক আনিস মাহমুদ। এ পর্ব সঞ্চালনা করবেন সিলেট পিডিয়ার প্রধান সম্পাদক শাহাবুদ্দিন শুভ। আলোচনা শেষে অনুষ্ঠিত হবে সিলিটের সম্মিলিত সাংস্কৃতিক প্রযোজনা।

আসন্ন বিশ্ব সিলেট সম্মেলনে পরিবেশিত হবে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান। ইতিমধ্যে বেশ কিছু অনুষ্ঠান রেকর্ড করা হয়েছে।

১৪ নভেম্বর (রবিবার) সকাল ৯ টায় অনুষ্ঠিত হবে ‘সিলেটের শিল্প-বাণিজ্যের উন্নয়ন’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে বিশেষ অতিথি হিসেবে যুক্ত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর পরিকল্পনা মন্ত্রী আব্দুল মান্নান এমপি। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট শিল্প উদ্যোক্তা সাফওয়ান চৌধুরী, সিলেট চেম্বার এর সভাপতি আবু তাহের মোহাম্মদ শোয়েব, ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অফ কমার্স এর সভাপতি বশির আহমেদ, জালালাবাদ এসোসিয়েশন ঢাকার সহ সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী, সিলেট সিটি করপোরেশন এর মেয়র আরিফুল হক চৌধুরী, মৌলভীবাজারের পৌর মেয়র ফজলুর রহমান, সুনামগঞ্জের মেয়র নাদের বখত এবং হবিগঞ্জের উপজেলা পরিষদ চেয়ারম্যান মুতাসিরুল ইসলাম। সঞ্চালনায় থাকছেন প্রথম আলো যুক্তরাষ্ট্রের আবাসিক সম্পাদক ইব্রাহিম চৌধুরী খোকন।

সকাল ১০টায় অনুষ্ঠিত হবে ‘সিলেটের সাহিত্য, সংস্কৃতির প্রসারঃ প্রতিবন্ধকতা ও প্রস্তাবনা’ শীর্ষক আলোচনা। এতে সম্মানিত অতিথি হিসেবে যুক্ত থাকবেন আসামের রবীন্দ্রনাথ ঠাকুর বিশ্ববিদ্যালয় এর উপাচার্য অধ্যাপক অমলেন্দু চক্রবর্তী। আলোচনায় অংশগ্রহণ করবেন ঢাকা বিশ্ববিদ্যালয় এর অধ্যাপক ডঃ বিশ্বজিৎ দেব, সিলেট মদন মোহন কলেজের প্রাক্তন অধ্যক্ষ ডঃ আবুল ফতেহ ফাত্তাহ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর অধ্যাপক ডঃ জফির সেতু এবং জালালাবাদ এসোসিয়েশন ঢাকার সংগঠক ফাহিমা খাতুন চৌধুরী। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন হবিগঞ্জের লেখক-সংগঠক রুমা মোদক।

সকাল ১১ টায় অনুষ্ঠিত হবে ‘সিলেটের খেলাধুলা ও তার ভবিষ্যৎ’ শিরোনামে আলোচনা। এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড এর পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন ক্যানারী ওয়ারফ যুক্তরাজ্যের কমিউনিটি অ্যাফেয়ার্স ডিরেক্টর ডঃ জাকির খান। সঞ্চালনা করবেন সিলেট জেলা ক্রীড়া সংস্থার সদস্য ইমরান আহমেদ। এরপর অনুষ্ঠিত হবে যুক্তরাজ্য ও ইউরোপ এর সম্মিলিত সাংস্কৃতিক প্রযোজনা। সমন্বয় করেছেন প্রখ্যাত সংগীত শিল্পী এবং সংগঠক গৌরী চৌধুরী। সঞ্চালনা করবেন বিশিষ্ট টিভি উপস্থাপক ও বাচিক শিল্পী মুনিরা পারভীন।

২০ নভেম্বর (শনিবার) সকাল ৯টায় অনুষ্ঠিত হবে ‘শহর পেরিয়েঃ সিলেট জেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী’ শীর্ষক আলোচনা। এতে সম্মানিত অতিথি হিসাবে থাকবেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর অধ্যাপক নাজিয়া চৌধুরী। আলোচক হিসাবে উপস্থিত থাকবেন হীরামন তালাং এবং মিন্টু দেশোয়ারা। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর শিক্ষক ডঃ জহিরুল হক শাকিল।

সকাল সাড়ে ৯টায় রয়েছে প্রবাসী সিলেটিদের শুভেচ্ছা জ্ঞাপন অনুষ্ঠান। এতে সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত থাকবেন যুক্তরাজ্যের চ্যানেল এস এর চেয়ারম্যান আহমেদ উস সামাদ চৌধুরী (জেপি)। সঞ্চালনা করবেন নিউইয়র্কের বিশিষ্ট সংগঠক জুয়েল চৌধুরী।

গত ১ ও ২ সেপ্টেম্বর ২০১৮ টরন্টোতে অনুষ্ঠিত ৪র্থ বিশ্ব সিলেট সম্মেলনে স্থাপন করা হয় সিলেটের ল্যান্ডমার্ক আলী আমজদের ঘড়ি।

সকাল ১০টায় অনুষ্ঠিত হবে ‘প্রবাসীদের কথা ও প্রবাসীরা যেভাবে অবদান রাখতে পারেন’ শীর্ষক আলোচনা। এতে সম্মানিত অতিথি হিসাবে যুক্ত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ এমপি। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন মাহমুদ হাসান এমবিই (যুক্তরাজ্য), গোলাম সোবহান চৌধুরী (সিলেট) এবং দেবব্রত দে তমাল (কানাডা)। অনুষ্ঠান সঞ্চালনা করবেন সিলেট বিশ্ব সম্মেলনের সংগঠক রানা ফেরদৌস চৌধুরী। আলোচনা শেষে অনুষ্ঠিত হবে উত্তর আমেরিকা সাংস্কৃতিক প্রযোজনা। সংগীত পরিবেশন করবেন দুলাল ভৌমিক, তাজুল ইমাম ও কাবেরী দাস।

সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠিত হবে ‘প্রবাসে লেখালেখি : সংক্ষিপ্ত ইতিহাস “সিলেট: নিবাস বাংলাদেশ “ শীর্ষক অনুষ্ঠান। দুই পর্বে বিভক্ত এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিশিষ্ট লেখিকা শামশাদ হুসাম এবং সমন্বয় করবেন সংগঠক ও উপস্থাপক নজরুল কবির। এরপর থাকবে কানাডার সাংস্কৃতিক প্রযোজনা। সংগীত পরিবেশন করবেন রুমা কর, জুবায়ের টিপু ও সাবু শাহ। অনুষ্ঠানটি সমন্বয় করবেন সংগঠক দেবব্রত দে তমাল।
দ্বিতীয় পর্বে থাকছে ‘প্রবাসে লেখালিখি : “৭১ এর যুদ্ধ শিশু : অবিদিত ইতিহাস” শীর্ষক অনুষ্ঠানে উপস্থিত থাকবেন লেখক মুস্তফা চৌধুরী। সঞ্চালনায় থাকছেন রিফ্ফাত নূয়েরীন।

২১ নভেম্বর (রবিবার) সকাল ৯ টায় থাকছে ‘সংলাপঃ সিলেটের ঐতিহ্য, ইতিহাস ও তার বিশ্বায়ন’। এতে সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত থাকবেন প্রাক্তন সচিব এবং ইতিহাসবিদ এনাম আহমেদ চৌধুরী। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন সিলেট সম্মেলন এর অন্যতম সংগঠক সি এম তোফায়েল সামী, যুক্তরাজ্যে বসবাসরত বিশিষ্ট সাংবাদিক নজরুল ইসলাম বাসন এবং সিলেটের বিশিষ্ট রবীন্দ্র গবেষক মিহির কান্তি চৌধুরী। সঞ্চালনা করবেন আইনজীবী সুদীপ্ত অর্জুন।

সকাল ১০টায় অনুষ্ঠিত হবে ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশঃ প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক আলোচনা। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও পিকেএসএফ এর চেয়ারম্যান ডঃ কাজী খলীকুজ্জমান আহমদ। আলোচনায় অংশ নেবেন লেখক-অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, ব্র‍্যাক এর প্রাক্তন ভাইস চেয়ারম্যান ডঃ আহমেদ মোস্তাকুর রাজা চৌধুরী। সঞ্চালনায়- দেশে বিদেশে সম্পাদক নজরুল মিন্টো।

গত ১ ও ২ সেপ্টেম্বর ২০১৮ টরন্টোতে অনুষ্ঠিত ৪র্থ বিশ্ব সিলেট সম্মেলনে মঞ্চে নৃত্য পরিবেশন করছে একঝাঁক ক্ষুদে তারকা।

৬ষ্ঠ বিশ্ব সিলেট সম্মেলন এর সমাপনী আয়োজন অনুষ্ঠিত হবে রবিবার সকাল ১১ টায়। সমাপনী অনুষ্ঠানে থাকছে কলকাতার সম্মিলিত সাংস্কৃতিক অনুষ্ঠান। সমন্বয়ে রয়েছেন সিলেট সম্মেলনের কলকাতার সংগঠক ডাঃ দীপ্তা দে।
সকাল সাড়ে ১১ টায় আসাম/মেঘালয় সম্মিলিত সাংস্কৃতিক প্রযোজনা: বরাক ভ্যালিতে বাংলা চর্চার ইতিহাস। শিলচর ও সিলেটের যৌথ প্রযোজনায় এ অনুষ্ঠানে অংশ নেবেন শিল্পী গৌতম সিংহ, সন্তোষ চন্দ, শিব শংকর ধর, সত্যজ্যোতি দেব ও গৌতম চক্রবর্তী। এছাড়া পরিবেশিত হবে শিখা চক্রবর্তীর প্রযোজনায়’ সিলেটি ঐতিহ্য ধামাইল নৃত্য’। এ পর্বে মেঘালয়া ইউনিভার্সিটি সাইন্স এন্ড টেকনোলজির প্রতিষ্ঠাতা ও চ্যান্সেলর মাহবুবুল হক এবং করিমগঞ্জ ও শিলং শ্রীহট্ট সম্মিলনীর নেতৃবৃন্দ শুভেচ্ছা জ্ঞাপন করবেন।

৬ষ্ঠ বিশ্ব সিলেট ২০২১ সম্মেলনের কনভেনর ডঃ আহমেদ মুশতাকুর রাজা চৌধুরী, মহাসচিব ডাঃ জিয়াউদ্দিন আহমেদ, বিশ্ব সিলেট সম্মেলন কমিটির সভাপতি সিএম তোফায়েল সামি, মহাসচিব কর্নেল (অব) আব্দুস সালাম বীর প্রতীক এবং সহ সভাপতি ও উপদেষ্টা রাশেদা কে চৌধুরী সম্মেলনকে সফল ও সার্থক করে তুলতে সকলের সহযোগিতা কামনা করেছেন।

উল্লেখ্য, বিশ্ব সিলেট সম্মেলন এর মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে উত্তর আমেরিকার জনপ্রিয় টিভি চ্যানেল ‘দেশে বিদেশে’। সম্মেলনের প্রতিটি পর্ব ‘দেশে বিদেশে’ টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত হবে। একই সাথে অনুষ্ঠানটি দেশে বিদেশের ওয়েবসাইট (https://www.deshebideshe.tv/), ফেসবুক (https://www.facebook.com/deshebideshe.tv/) এবং ইউটিউব (https://www.youtube.com/deshebideshe) চ্যানেলেও সম্প্রচারিত হবে। এছাড়া মোবাইলে (অ্যান্ড্রয়েড/আইফোন) দেশে বিদেশে’র অ্যাপ ডাউন লোড করে পুরো অনুষ্ঠান উপভোগ করা যাবে।

Back to top button