দক্ষিণ এশিয়া

কাশ্মিরে সন্ত্রাসবিরোধী অভিযানে ভারতীয় সেনা কর্মকর্তাসহ নিহত ২

নয়াদিল্লী, ১৫ অক্টোবর- ভারত শাসিত কাশ্মিরের পুঞ্চ জেলায় এক সন্ত্রাসবিরোধী অভিযানে ভারতের এক সেনা কর্মকর্তা এবং এক সেনা সদস্য নিহত হয়েছে। একই এলাকায় পাঁচ সেনা সদস্য নিহত হওয়ার পাঁচ দিনের মাথায় পুঞ্চ-রাজৌরি জঙ্গলে বৃহস্পতিবার রাতে এই অভিযান চালানো হয়।

অভিযান চলায় জম্মু-পুঞ্চ-রাজৌরি মহাসড়ক বন্ধ রাখা হয়। কর্মকর্তারা জানিয়েছেন, গত ১০ অক্টোবর যে গ্রুপটি সেনা দলের ওপর হামলা চালায় সেই গ্রুপটির বিরুদ্ধেই অভিযান চালানো হচ্ছে।

সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, পুঞ্চ জেলার মেন্দর সাব ডিভিশনের নার খাস জঙ্গলের সাধারণ এলাকায় সন্ত্রাসীদের সঙ্গে সেনাবাহিনীর বন্দুকযুদ্ধ হয়েছে।

গত চার দিন ধরে সন্ত্রাসী গ্রুপটিকে ধাওয়া করছে ভারতীয় সেনাবাহিনী। তবে উঁচু পর্বত এবং জঙ্গলের সুবিধা নিয়ে তারা সেনাবাহিনীকে ফাঁকি দিতে সক্ষম হয়। শেষ পর্যন্ত বৃহস্পতিবার সন্ধ্যায় তাদের অবস্থান শনাক্ত করতে সক্ষম হয় সেনাবাহিনী।

এদিকে, কাশ্মিরিদের ওপর আক্রমণ এবং সীমান্তে অনুপ্রবেশ বন্ধ না করলে আবারও পাকিস্তানে সার্জিক্যাল স্ট্রাইকের হুমকি দিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বৃহস্পতিবার গোয়ার ধরবান্দোরায় জাতীয় ফরেন্সিক সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপনের অনুষ্ঠানে তিনি একথা বলেন। অমিত শাহ বলেন, প্রথম সার্জিক্যাল স্ট্রাইক প্রমাণ করেছিল, আমরা এ সব বরদাস্ত করব না। এর থেকে শিক্ষা না নিলে এ এমন আরও হবে।

উল্লেখ্য, উরি, পাঠানকোট এবং গুরুদাসপুরে জঙ্গি হামলার প্রেক্ষিতে ২০১৬ সালের ২৯ সেপ্টেম্বর পাকিস্তানে সার্জিক্যাল স্ট্রাইক চালায় ভারত। পাকিস্তানের ভূখণ্ডে একাধিক জঙ্গি ঘাঁটি গুড়িয়ে দেওয়ার দাবি করা হয়। পাকিস্তান অবশ্য প্রকাশ্যে এই হামলার কথা স্বীকার করেনি।

সূত্রঃ বাংলা ট্রিবিউন

আর আই

Back to top button