দক্ষিণ এশিয়া

আফগানিস্তান ছাড়লেন বাইডেনকে উদ্ধারকারী দোভাষী

কাবুল, ১২ অক্টোবর – ২০০৮ সালের কথা। তখন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ছিলেন একজন সিনেটর। আফগানিস্তান সফরে গিয়েছিলেন জো বাইডেন ও আরও কয়েকজন মার্কিন সিনেটর। হেলিকপ্টারে করে তারা আফগানিস্তানের বিভিন্ন এলাকা ঘুরে দেখছিলেন।

এক সময় তাদের হেলিকপ্টারটি বরফ আচ্ছাদিত একটি এলাকায় পৌঁছায়। সেখানে তুষারঝড়ের কারণে হেলিকপ্টার অবতরণ করতে বাধ্য হন এর চালক।

যে স্থানটিতে হেলিকপ্টার অবতরণ করেছিল, সেই স্থানে সশস্ত্র বিদ্রোহীদের হামলার আশঙ্কা ছিল প্রবল। বরফ আচ্ছাদিত সেই উপত্যাকায় বিপদগ্রস্ত জো বাইডেন ও তার সহযোগিদের উদ্ধার করতে এগিয়ে আসেন যারা, তাদের সঙ্গে ছিলেন দোভাষী আমান খলিলিও।

আফগান দোভাষী খলিলি যুক্তরাষ্ট্রের উদ্দেশে স্বপরিবারে আফগানিস্তান ত্যাগ করেছেন। স্থানীয় সময় সোমবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রতিনিধি বিবিসিকে নিশ্চিত করেছেন যে, খলিলি ও তার পরিবার নিরাপদভাবে আফগানিস্তান ত্যাগ করেছেন।

ওই হেলিকপ্টারে সেদিন সিনেটর চাক হেগেল ও জন কেরিও ছিলেন। এরমধ্যে জন কেরি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। আর চাক হেগেল হয়েছিলেন প্রতিরক্ষা মন্ত্রী।

আফগানিস্তানে তালেবান সরকার ক্ষমতায় আসার পর খলিলি তাকে উদ্ধারের জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে আহ্বান জানিয়ে আসছিলেন। বিবিসির খবরে বলা হয়, আমান খলিলির সঙ্গে মার্কিন সেনাদের সঙ্গে কাজ করা আফগানিস্তানের সাবেক কয়েকজন সরকারি কর্মকর্তাকেও উদ্ধার করা হয়েছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১২ অক্টোবর ২০২১

Back to top button