ক্রিকেট

আইরিশ বার্থডে গার্লের ক্রিকেট ইতিহাস

হারারে, ১২ অক্টোবর – অ্যামি হান্টার, আয়ারল্যান্ডের নারী ক্রিকেটার। ক্রিকেট নিয়ে যারা খোঁজ খবর রাখেন, তারা হয়তো কখনোই শোনেননি তার নাম। কিন্তু তিনিই ইতিহাসের অংশ হয়ে গেলেন। পুরুষ-নারী ক্রিকেট মিলিয়ে যে কোনো ফরম্যাটে সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক সেঞ্চুরিয়ানের মর্যাদা আদায় করলেন তিনি, তাও আবার কোন দিনে? নিজের জন্মদিনে! ২০২১ সালের ১১ অক্টোবর তার জীবনের শ্রেষ্ঠ দিনই হয়ে থাকবে।

১৬তম জন্মদিনে খেলতে নেমে হারারেতে স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে ১২১ রানের হার না মানা ইনিংস খেলেছেন অ্যামি। পুরুষ ক্রিকেটের সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক সেঞ্চুরিয়ান ছিলেন শহীদ আফ্রিদি, ১৯৯৬ সালে ১৬ বছর ও ২১৭ দিন বয়সী পাকিস্তানি ব্যাটসম্যান ১০২ রান করেন শ্রীলঙ্কার বিপক্ষে। আর ১৯৯৯ সালে ১৬ বছর ও ২০৫ দিন বয়সী ভারতীয় ব্যাটসম্যান মিতালি রাজ আয়ারল্যান্ডের বিপক্ষে করেন অপরাজিত ১১৪ রান। এবার তাদের পেছনে ফেললেন আইরিশ বার্থডে গার্ল।

চতুর্থ ওয়ানডেতে আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ পেয়ে দলীয় ইনিংসে একমাত্র সেঞ্চুরি করেন অ্যামি। ১২৭ বলে আটটি বাউন্ডারিতে সাজানো তার রেকর্ডসূচক ইনিংস। তাতে ৫০ ওভারে ৩ উইকেটে ৩১২ রান করে আয়ারল্যান্ড। চার ম্যাচের সিরিজে ২-১ এ এগিয়ে সফরকারীরা।

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ওয়ানডেতে অভিষিক্ত হন অ্যামি, প্রথম তিন ম্যাচে করেন মাত্র ৭ রান। গত মে মসে বেলফাস্টে স্কটল্যান্ডের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া অ্যামি প্রথম সেঞ্চুরিতে বিস্মিত, ‘আমি যখন সেঞ্চুরি করলাম, তখন বুঝতেই পারছিলাম না কী করতে হবে। কী করব ভাবছিলাম, হেলমেট খুলব নাকি রেখে দিব। অবিশ্বাস্য লাগছিল সব।’

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ১২ অক্টোবর

Back to top button