অপরাধ

কোটি টাকা আত্মসাত, সাবেক যুগ্ম-সচিবের বিরুদ্ধে মামলা

ঢাকা, ১১ অক্টোবর – ভুয়া ভাউচার তৈরি করে পৌনে দুই কোটি টাকা আত্মসাতের অভিযোগে সাবেক পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক (যুগ্ম-সচিব) ড. আশরাফুন্নেছার বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ মামলাটি করেন সংস্থাটির উপ-পরিচালক মো. সালাউদ্দিন।

২০১৮ সালের মে থেকে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক পদে ছিলেন ড. আশরাফুন্নেছা। দুদক সূত্রে জানা গেছে, এ সময় ক্ষমতার অপব্যবহার করে প্রকৃত বাজারদরের চেয়ে অধিক দামে জিনিসপত্র ক্রয় করেন এবং ভুয়া বিলের মাধ্যমে টাকা উত্তোলন করেন। এ কারণে দণ্ডবিধির ছয়টি ধারা ও দুর্নীতি প্রতিরোধ আইনের একটি ধারায় তার বিরুদ্ধে মামলা করা হয়।

এরআগে চলতি বছরের শুরুতে সরকারি কর্মশালা আয়োজন ও জিনিসপত্র কেনাকাটায় দুর্নীতির অভিযোগে ড. আশরাফুন্নেছার বিরুদ্ধে অনুসন্ধান শুরু করে দুদক। ওই সময় তাকে জিজ্ঞাসাবাদও করা হয়।

এছাড়া তার বিরুদ্ধে বিভিন্ন ব্যাংকে অস্বাভাবিক লেনদেন ও মানি লন্ডারিংয়ের অভিযোগে তদন্ত করে বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

তাদের প্রতিবেদন আমলে নিয়ে দুদক ড. আশরাফুন্নেছার ব্যাংক হিসাব চেয়ে দেশি-বিদেশি সব তফসিলি ব্যাংকে চিঠি দিয়েছে বলে জানা গেছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১১ অক্টোবর

Back to top button