রসনা বিলাস

২০ মিনিটে ঝটপট মাছ-টমেটোর ঝোল

বেশ সময় নিয়ে যত্ন করে রান্না করতে পছন্দ করেন রাঁধুনিরা। কিন্তু যাদের হাতে এত সময় নেই তারা কী করবেন? বিশেষ করে সারাদিন অফিসে বা ক্লাসে কাটিয়ে সন্ধ্যাবেলায় এত আয়োজন করে রান্নার ধৈর্য থাকে না অনেকেরই। এক্ষেত্রে দেখে নিতে পারেন দারুণ সহজ এবং কম সময়ের এই রেসিপিটি। তৈরি করতে পারেন রুই, কাতলা বা তেলাপিয়া মাছ দিয়ে।

উপকরণ
– আধা কেজি মাছ, মাঝারি টুকরো করে পরিষ্কার করে নেওয়া
– আধা চা চামচ হলুদ গুঁড়ো
– লবণ স্বাদমতো
– ৪/৫ টেবিল চামচ তেল
– পাঁচফোড়ন এক চা চামচ
– দেড় চা চামচ আদা কুচি
– ১ চা চামচ জিরা গুঁড়ো
– মরিচ গুঁড়ো স্বাদমতো
– কাঁচামরিচ স্বাদমতো
– ২টি বড় টমেটোর পিউরি
– আধা চা চাম চিনি (ইচ্ছা)

প্রণালী
১) মাছে লবণ ও হলুদ মাখিয়ে রাখুন ১০ মিনিট।

২) মাঝারি সাইজের প্যানে তেল গরম করে নিন। তেল গরম হয়ে এলে মাছে ভেজে নিন এতে। দুইপাশ ভাজা হয়ে গেলে নামিয়ে রাখুন। বেশী বাদামি বা মুচমুচে করবেন না।

৩) একই প্যানে দরকার হলে আরও কিছুটা তেল দিন। গরম তেলে পাঁচফোড়ন দিয়ে দিন। সুবাস বের হবার সাথে সাথে আদা দিয়ে দিন। নেড়ে নিয়ে এতে জিরা এবং মরিচ গুঁড়ো দিন। মশলা কষিয়ে নিন।

৪) মশলার ওপর তেল উঠে এলে এতে টমেটো পিউরি দিয়ে নেড়ে নিন। রান্না করতে থাকুন যতক্ষণ না আবার তেল ওপরে চলে আসে। এরপর এতে কাঁচামরিচ দিয়ে দিন। এক কাপ গরম পানি দিন। পরিমাণমতো লবণ ও চিনি দিন। এবার ঢাকনা চাপা দিয়ে রান্না করুন যতক্ষণ না ফুটে আসে।

৫) ফুটে এলে এতে মাছের টুকরোগুলো দিয়ে দিন। আবার ঢাকনা চাপা দিয়ে রান্না করুন কম আঁচে। মাছ সেদ্ধ হয়ে রান্না হয়ে আসবে ৪-৫ মিনিটের মাঝেই। চেখে দেখুন। দরকার হলে লবণ-মশলা ঠিক করে নিন।

পরিবেশন করুন গরম ভাতের সাথে।

এম ইউ

Back to top button