ঢালিউড

মুখ থুবড়ে পড়লো নির্মাতার ‘আন্তর্জাতিক মানের সিনেমা’

ঢাকা, ০৯ অক্টোবর – সম্প্রতি পরীমনির বিরুদ্ধে মামলা, হাজতবাস নিয়ে সরব ছিলেন পরিচালক রাশিদ পলাশ। তিনি এ ঘটনার প্রতিবাদ করেছেন। ফলে মিডিয়ায় তার নাম উচ্চারিত হয়েছে। বিশেষ করে পরীমনিকে নিয়ে তার নির্মিতব্য ‘প্রীতিলতা’ নিয়ে দর্শকের মধ্যে আগ্রহ তৈরি হয়েছে। কিন্তু গতকাল (৮ অক্টোবর) এই নির্মাতার প্রথম সিনেমা ‘পদ্মাপুরাণ’ মুক্তি পেলে আশানুরূপ সাড়া পাওয়া যায়নি।

দীর্ঘদিন ঝুলে থাকার পর রাশিদ পলাশের ‘পদ্মাপুরাণ’ মুক্তি পেলে অনেকেই ধারণা করেছিলেন সিনেমাটি দর্শক প্রশংসিত হবে। কিন্তু তা হয়নি। বরং দর্শক আশাহত হয়েছেন। সিনেমাটি দেখার পর এমন দাবি করেছেন এক চলচ্চিত্র নির্মাতা।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই নির্মাতা বলেন, ‘দীর্ঘদিন পরে সিনেমা হল খুলেছে এটাই শান্তি। সিনেমা কেমন হলো সেটা বড় বিষয় নয়। পুরো সিনেমায় প্রসূন আজাদ ভালো অভিনয় করেছেন। মনে হলো প্রসূণ নিজে দায়িত্ব নিয়ে সিনেমাটিতে কাজ করেছেন। তার তিনটি সংলাপ ছাড়া আর একটি সংলাপও দর্শক হল থেকে বের হয়ে বলতে পারবেন না। পরিচালকের নির্মাণশৈলীর কারিশমা চোখে পড়েনি। সিনেমায় গ্রাম, নদী দেখতে পেরেছি, চোখে শান্তি পেয়েছি- এটুকুই। দেখছি বাতাস বইছে কিন্তু বাতাসের কোনো শব্দ নেই। এসব বিষয়, আর গল্প বলাটা ভালো হলে আরো ভালো লাগতো।’

এদিকে সিনেমাটিকে আন্তর্জাতিক মানের বলে দাবি করেছেন রাশিদ পলাশ। বলেছেন, ‘আমাদের সিনেমার গল্প বলার ধরন, মেকিং ও অন্যান্য বিষয় আন্তর্জাতিক মানের কোনো সিনেমার চেয়ে কোনো অংশে কম নয়।’

পূণ্য ফিল্মস প্রযোজিত সিনেমাটির কাজ ২০১৮ সালে শুরু হয়। শুরুতে বিপাশা কবিরকে নিলেও অজানা কারণে সিনেমা থেকে সরে দাঁড়ান বিপাশা। পরবর্তী সময়ে বিপাশার পরিবর্তে প্রসূন আজাদ সিনেমায় যুক্ত হন।

সিনেমাটি মাত্র ছয়টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। ব্যতিক্রমী গল্পের এই চলচ্চিত্রটি প্রথম সপ্তাহে ঢাকার স্টার সিনেপ্লেক্সের বসুন্ধরা ও সনি স্কয়ার, শ্যামলী এবং যমুনা ব্লকবাস্টারে প্রদর্শিত হচ্ছে। এ ছাড়া নারায়ণগঞ্জের সিনেস্কোপ এবং চট্টগ্রামের সুগন্ধা সিনেমা হলেও মুক্তি পেয়েছে। খোঁজ নিয়ে জানা যায়, এসব হলে দর্শক উপস্থিতি তেমন ছিল না।

জানা গেছে, রায়হান শশীর চিত্রনাট্যে সিনেমাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাদিয়া মাহি, প্রসূন আজাদ, শম্পা রেজা, জয়রাজ, সুমিত সেনগুপ্ত, কায়েস চৌধুরী, সূচনা শিকদার, রেশমী, হেদায়েত নান্নু, আশরাফুল আশিষ, সাদিয়া তানজিনসহ অনেকে।

এম এস, ০৯ অক্টোবর

Back to top button