আফ্রিকা

কঙ্গোতে নতুন করে ইবোলা শনাক্ত

ব্রাজাভিল, ৯ অক্টোবর – ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে (ডিআরসি) ফের ইবোলাভাইরাস শনাক্ত হয়েছে। এর আগেও অনেকবার ইবোলা মহামারি দেখেছে দেশটি। মাত্র পাঁচ মাস আগে কঙ্গোতে শেষ হয়েছে ইবোলার সবশেষ মহামারি। এরই মধ্যে পূর্বাঞ্চলীয় বেনি শহরের কাছেই তিন বছরের এক শিশুর ইবোলা শনাক্ত হয়। বুধবার ভাইরাসটিতে আক্রান্ত হয়ে সে মারা যায়। দেশটির স্বাস্থ্যমন্ত্রী জিন জ্যাক এমবাঙ্গানি শুক্রবার (৮ অক্টোবর) এক বিবৃতিতে এ তথ্য জানান।

বিবৃতিতে বলা হয়েছে, প্রায় ১০০ জন ভাইরাসের সংস্পর্শে এসে থাকতে পারে। তাদের চিহ্নিত করা হয়েছে এবং তাদের কোনো উপসর্গ দেখা দেয় কি না তা পর্যবেক্ষণ করা হচ্ছে।

ডিআরসির বায়োমেডিকেল ল্যাবরেটরির একটি অভ্যন্তরীণ প্রতিবেদনে বলা হয়েছে, বেনির ঘনবসতিপূর্ণ বাটসিলি পাড়ার তিনজন শিশুর গত মাসে ইবোলাভাইরাসের মতো লক্ষণ দেখা যায় এবং মারা যায়। তবে তাদের ইবোলা পরীক্ষা করা হয়নি।

নতুন শনাক্ত ইবোলাভাইরাসটি ২০১৮-২০২০ সালের মহামারির সঙ্গে সম্পর্কিত কি না তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তখন দেশটিতে দুই হাজার ২০০ মানুষ মারা যায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, নতুন শনাক্ত হওয়া ভাইরাসটি সম্পর্কে জানার জন্য তারা স্বাস্থ্য কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে।

১৯৭৬ সালে ইবোলা নদীর কাছে নিরক্ষীয় বনাঞ্চলে এ রোগ প্রথম আবিষ্কৃত হয়। তার পর থেকে রিপাবলিক অব কঙ্গোতে ১২ বার এ ভাইরাসটির প্রাদুর্ভাব দেখা যায়।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৯ অক্টোবর ২০২১

Back to top button