দক্ষিণ এশিয়া

ইতিহাসের পুনরাবৃত্তি! টাটা গোষ্ঠীর হাতেই ফিরল এয়ার ইন্ডিয়া

নয়াদিল্লী, ০৮ অক্টোবর – ৬৮ বছর পর ভারতের রাষ্ট্রীয় বিমান এয়ার ইন্ডিয়া আবারও কিনে নিলো টাটা সন্স। শুক্রবার কেন্দ্রীয় সরকার জানিয়েছে, নিলামে টাটা সন্সের ১৮ হাজার কোটি টাকার দরপত্রটি অনুমোদন পেয়েছে। ফলে এয়ার ইন্ডিয়ার মালিকানা পাচ্ছে টাটা।

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ১০০ শতাংশ মালিকানা পাবে রতন টাটার সংস্থা। আর এয়ারপোর্ট সার্ভিসেসের ৫০ শতাংশ অংশীদারিও টাটার হাতে যাচ্ছে। রতন টাটা নিজেই এয়ার ইন্ডিয়ার নিয়ন্ত্রণ পাওয়ার বিষয়টি টুইট বার্তায় জানিয়েছেন।

টাটা গোষ্ঠী ছাড়াও বেসরকারি বিমান সংস্থা স্পাইস জেটের কর্ণধার অজয় সিংহ এয়ার ইন্ডিয়ার শেয়ার কেনার জন্য দরপত্র জমা দিয়েছিলেন। নিলামে তিনি ১৫ হাজার ১০০ কোটি টাকা পর্যন্ত ডাকেন।

এয়ার ইন্ডিয়ার সামগ্রিক ঋণের পরিমাণ ৪৩ হাজার কোটি টাকা। যার মধ্যে ২২ হাজার কোটি টাকা ইতিমধ্যেই এয়ার ইন্ডিয়া অ্যাসেট হোল্ডিং লিমিটেড (এআইএএইচএল)-কে হস্তান্তরিত করা হয়েছে।

ঋণগ্রস্ত এয়ার ইন্ডিয়ার ১২৭টি বিমান রয়েছে। এর মধ্যে ৪২টি আন্তর্জাতিক রুটে চলাচল করে।

১৯৩২ সালে টাটা শিল্প গোষ্ঠীর মাধ্যমেই শুরু হয় ভারতের প্রথম বিমান সংস্থা। দেশের প্রথম পাইলট জে আর ডি টাটা প্রতিষ্ঠিত সেই টাটা এয়ারলাইন্সের নাম বদলে ১৯৪৬ সালে হয় এয়ার ইন্ডিয়া (এআই)। স্বাধীনতার পর এটি সরকারে হাতে চলে যায়।

সূত্র : বাংলা ট্রিবিউন
এন এ/ ০৮ অক্টোবর

Back to top button