জাতীয়

একদিনে শনাক্তের হার ২ দশমিক ৭৭ শতাংশ

ঢাকা, ৮ অক্টোবর – দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের হার তিন শতাংশের নিচে অব্যাহত রয়েছে। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় নতুন করে ৬৪৫ জন রোগী শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২ দশমিক ৭৭ শতাংশ। এর আগের দিন (৭ অক্টোবর) এই হার ছিল ২.৯৭ শতাংশ। তার আগের দিন (৬ অক্টোবর) ছিল ২ দশমিক ৮৮ শতাংশ।

শুক্রবার (৮ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়েছে, সারাদেশে গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি ৮২১টি ল্যাবরেটরিতে ২৩ হাজার ২০৪টি নমুনা সংগ্রহ ও ২৩ হাজার ৩০২টি নমুনা পরীক্ষা করা হয়। এতে ৬৪৫ জনের করোনা শনাক্ত হয়। শনাক্তের হার ২ দশমিক ৭৭।

এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ৯৯ লাখ ১৪ হাজার ৬১৬টি। এতে দেশে শনাক্ত মোট রোগীর সংখ্যা দাঁড়ালো ১৫ লাখ ৬০ হাজার ১৫৫ জন। দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৫ দশমিক ৭৫ শতাংশ।

এদিকে, করোনায় আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় রাজধানীসহ সারাদেশে আরও সাতজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৭ হাজার ৬৫৪ জনে। মৃত সাতজনের মধ্যে পুরুষ তিনজন ও নারী চারজন। এদের মধ্যে সরকারি হাসপাতালে ছয়জন ও বেসরকারি হাসপাতালে একজনের মৃত্যু হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত ২৪ ঘণ্টায় ভাইরাস থেকে সেরে উঠেছেন ৮১৪ জন। এ নিয়ে মহামারি থেকে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ২২ হাজার ৫৯১ জন।

দেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয় এবং এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে করোনায় আক্রান্ত প্রথম মৃত্যু হয়।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৮ অক্টোবর ২০২১

Back to top button