ক্রিকেট

মুস্তাফিজদের বিদায়, প্লে-অফে সাকিবদের কলকাতা

আবুধাবি, ০৮ অক্টোবর – আইপিএলের গুরুত্বপূর্ণ ম্যাচে বৃহস্পতিবার রাতে রাজস্থান রয়্যালসের মুখোমুখি হয়েছিল কলকাতা নাইট রাইডার্স। প্লে-অফের আশা বাঁচিয়ে রাখতে এই ম্যাচে জয়ের বিকল্প ছিল না কলকাতার। মোস্তাফিজদের রাজস্থানকে ৮৬ রানের বড় ব্যবধানে হারিয়ে প্লে-অফ নিশ্চিত করেছে সাকিবদের কলকাতা নাইট রাইডার্স।

সংযুক্ত আরব আমিরাতের শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে কলকাতা আগে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ১৭১ রান তোলে। জবাবে রাজস্থান রয়্যালস ১৬.১ ওভারে ৮৫ রানে অলআউট হয়। ৮৬ রানের বিশাল ব্যবধানে জয় নিশ্চিত করে কলকাতা। নিশ্চিত করে শেষ চার।

এই জয়ে ১৪ ম্যাচ থেকে ১৪ পয়েন্ট সংগ্রহ করে পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে অবস্থান নিয়েছে কেকেআর। আর সমান ম্যাচ থেকে ১০ পয়েন্ট নিয়ে বিদায় নিয়েছে রাজস্থান রয়্যালস। সবশেষ তিন ম্যাচেই হেরেছে রাজস্থান।

কলকাতাকে পেছনে ফেলে প্লে-অফে যেতে হলে মুম্বই ইন্ডিয়ান্সকে আগে ব্যাট করে ২৫০ রান করতে হবে। এরপর প্রতিপক্ষকে আউট করতে হবে ৮০ রানের মধ্যে। তাহলে কলকাতার নেট রান রেট টপকে প্লে-অফ নিশ্চিত করতে পারবে মুম্বাই। যেটা এক প্রকার অসম্ভব।

 

রাজস্থানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে কলকাতাকে বল হাতে বড় জয় এনে দেন শিবম মাভি ও লোকি ফার্গুসন। মাভি ৩.১ ওভার বল করে ২১ রান দিয়ে ক্যারিয়ার সেরা ৪টি উইকেট নেন। আর ফার্গুসন ৪ ওভারে ১৮ রান দিয়ে নেন ৩টি উইকেট। ১টি করে উইকেট নেন সাকিব আল হাসান ও বরুণ চক্রবর্তী।

নাইটদের বোলিং তোপে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে রাজস্থান। শূন্যরানে প্রথম উইকেট হারায় তারা। এরপর ১ রানে দ্বিতীয়, ১২ রানে তৃতীয়, ১৩ রানে চতুর্থ, ৩৩ রানে পঞ্চম, ৩৪ রানে ষষ্ঠ, ৩৫ রানে সপ্তম, ৬২ রানে অষ্টম, ৮৫ রানে নবম ও দশম উইকেট হারায়।

আসা-যাওয়ার মিছিলে রাজস্থানের রাহুল তেওয়াটিয়া সর্বোচ্চ ৪৪ রান করেন। ৩৬ বলে ৫ চার ও ২ ছক্কায় এই রান করেন তিনি। ১৮টি রান আসে শিবম দুবের ব্যাট থেকে। বাকিদের কেউ দুই অঙ্কের কোটা ছুঁতে পারেননি।

এর আগে কলকাতার ১৭১ রানের ইনিংসে শুভমান গিল ৪৪ বলে ৪ চার ও ২ ছক্কায় সর্বোচ্চ ৫৬ রান করেন। ৩৮ রান করেন ভেঙ্কটেশ আয়ার। রাহুল ত্রিপাঠী করেন ২১ রান।

এ ছাড়া দিনেশ কার্তিক অপরাজিত ১৪, ইয়ান মরগান অপরাজিত ১৩ ও নিতিশ রানা ১২ রান করেন।

বল হাতে ভেল্কি দেখিয়ে ম্যাচসেরা হন শিবম মাভি।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ০৮ অক্টোবর

Back to top button