ইউরোপ

রাশিয়া মিশনের ৮ সদস্যকে বহিষ্কার করেছে ন্যাটো

ব্রাসেলস, ৭ অক্টোবর – গুপ্তচরবৃত্তির অভিযোগে ন্যাটো তাদের মিশন থেকে আটজন রাশিয়ান কূটনীতিককে বহিষ্কার করেছে। ব্রাসেলসের সদরদপ্তরে কাজ করা মস্কোর মিশনের আকারও অর্ধেকে এনেছে সামরিক জোটটি। ২০১৮ সালে একটি গুপ্তচরবৃত্তির অভিযোগে সাতজন রাশিয়ান কূটনীতিককে বহিষ্কারের পর এটাই মস্কোর বিরুদ্ধে ন্যাটোর প্রথম পদক্ষেপ। বৃহস্পতিবার (৭ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

ন্যাটোর এ পদক্ষেপের কারণে ব্রাসেলসে ২০ জনের পরিবর্তে ১০ জন রাশিয়ান কূটনীতিক কাজ করতে পারবে। এ মাসের শেষে এ নিয়ম কার্যকর করা হবে বলে জানা গেছে। স্কাই নিউজের এক প্রতিবেদনে বলা হয়, হত্যাকাণ্ড ও গুপ্তচরবৃত্তিসহ সন্দেহভাজন কর্মকাণ্ডের জন্য রাশিয়ান কর্মকর্তাদের বহিষ্কার করা হয়।

ন্যাটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গ বলেন, এই সিদ্ধান্ত কোনো বিশেষ ঘটনার সঙ্গে সম্পর্কিত নয়। আমরা নিয়মিত রাশিয়ার বিদ্বেষমূলক কর্মকাণ্ড বৃদ্ধি পেতে দেখছি। তাই আমাদের সতর্ক থাকতে হবে।

মস্কোকে ‘বোগম্যান’ হিসেবে ব্যবহার করার জন্য পশ্চিমা দেশগুলোকে অভিযুক্ত করেন রুশ কর্মকর্তারা।

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার গ্রুশকো বলেন, পশ্চিমরা যৌথভাবে রাশিয়ার সঙ্গে কূটনৈতিক লড়াইয়ের নীতি অব্যাহত রেখেছে।

জানা গেছে, ২০১৪ সালে মস্কো ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপ দখল করার পর থেকেই ন্যাটো এবং রাশিয়ার মধ্যে সম্পর্কের টানাপোড়েন শুরু হয়।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৭ অক্টোবর ২০২১

Back to top button