ইউরোপ

২০ অক্টোবর আফগানিস্তান ইস্যুতে আলোচনায় বসবে রাশিয়া

মস্কো‎, ৭ অক্টোবর – আফগানিস্তান ইস্যুতে আগামী ২০ অক্টোবর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিশ্বনেতাদের সঙ্গে বৈঠকে বসবেন। মস্কোর বৈঠকে বসার এ পরিকল্পনার কথা আজ, বৃহস্পতিবার (৭ অক্টোবর) জানিয়েছেন দেশটির প্রেসিডেন্টের আফগানবিষয়ক বিশেষ প্রতিনিধি ।

যদিও জামির কাবুলভ নামে ওই বিশেষ প্রতিনিধি বৈঠকের পরিকল্পনা নিয়ে বিস্তারিত কিছু জানাননি। এর আগে মস্কো গত মার্চে আফগানিস্তান নিয়ে একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করে যেখানে রাশিয়া, যুক্তরাষ্ট্র, চীন এবং পাকিস্তান একটি যৌথ বিবৃতি প্রকাশ করেছিল। এতে তৎকালীন যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের শান্তি চুক্তিতে পৌঁছানোর এবং সহিংসতা রোধ করার আহ্বান জানানো হয়।

এরপর ২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে গত ৩১ আগস্ট পর্যন্ত যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নেয়। তবে টানা কয়েক মাস ধরে চরম অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছে আফগানিস্তান। ১৫ আগস্ট অনেকটা রক্তপাতহীনভাবে কাবুল দখলে নেয় তালেবান। এরপর রাজনৈতিক অস্থিরতার মধ্যে দেশটিতে গুলিতে, বোমা বিস্ফোরণে মারা যান তিন শতাধিক মানুষ। ভিটেছাড়া হন বহু দোভাষী। ভেঙে পড়ে দেশটির অর্থনৈতিক অবস্থা। এর মাঝে সম্প্রতি নতুন সরকার গঠন করে তালেবান। তবে এখনও আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি তারা।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৭ অক্টোবর ২০২১

Back to top button