ফ্যাশন

গরমে সুস্থ থাকতে বেছে নিন সঠিক কাপড়

গ্রীষ্মের প্রচন্ড তাপের কারণে আপনার ঘাম হয়, পানিশূন্যতায় ভোগেন এমনকি আপনার সারা শরীরে র‍্যাশও হতে পারে। আপনি এই সমস্যাগুলোকে প্রতিহত করতে পারেন সঠিক ও স্মার্ট কাপড় পরে। গ্রীষ্মে কেমন কাপড় পরা উচিৎ সে বিষয়ে জেনে নিই চলুন।

সুতির কাপড় পরুন
সুতি কাপড় আপনার শরীরের ঘামগুলো শুষে নেয় এবং বাস্পে পরিণত করে। এই ধরনের কাপড় তোয়ালের মত কাজ করে এবং ত্বক থেকে ঘামের ভেজা ভাব দূর করে বলে ত্বকে ব্যাকটেরিয়া ও ইষ্ট নামক ছত্রাকের বৃদ্ধি ব্যাহত হয়। এ কারণেই এটি গরমের সময়ে পরিধানের জন্য সঠিক কাপড়। কারণ এই কাপড় আপনাকে ঠান্ডা থাকতে এবং সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে। সিনথেটিকের কাপড় এড়িয়ে  চলা উচিৎ যতোটা সম্ভব। কারণ সুতি ও অন্য প্রাকৃতিক কাপড়ের মত সিনথেটিক কাপড় দিয়ে ঠিকভাবে বায়ু চলাচল করতে পারেনা। তাই সিনথেটিক কাপড় পরলে আপনি যখন ঘেমে যান তখন আর ঘাম শুকায় না।

হালাকা রঙের কাপড় পরুন
হলুদ, সাদা, ধূসর বা অন্য হালকা রঙের কাপড় পরা উচিৎ গরমের সময়ে। কারণ এ ধরনের কাপড় প্রতিফলনের মাধ্যমে সূর্যের আলোকে বায়ুমন্ডলে ফেরত পাঠায়। অন্যদিকে গাঢ় রঙের কাপড় এই রশ্মি শোষণ করে নেয় বলে তাপ আটকে যায়। এ কারণেই গরমের সময় গাঢ় রঙের কাপড় পরলে বেশি গরম লাগে।

ঢিলেঢালা কাপড় পরুন
গরমের সময়ে খুব টাইট ফিটিং জামা পরা থেকে বিরত থাকুন, কারণ এতে সংবহনে  বাঁধার সৃষ্টি হয়। আপনার রক্তনালীগুলো গরমের সময়ে প্রসারিত হয়, যাতে আপনার শরীর নিজেই চামড়ার মাধ্যমে তাপ বের করে দিতে পারে। তাই গরমের সময় এমন ঢিলেঢালা কাপড় পরা উচিৎ যার মাধ্যমে ভালোভাবে বায়ু চলাচল করতে পারে এবং শরীরের রক্ত সংবহন ঠিকভাবে হতে পারে।

সঠিক পোশাক শৈলী
মনে করা হয় যে গরমে ছোট হাতার ও ছোট জামা পরাই যুক্তিযুক্ত। কিন্তু এই ধারণাটি ঠিক নয়। এর ফলে শরীরের উন্মুক্ত অংশ সূর্যের আলোর সংস্পর্শে আসে বলে সূর্যের অতিবেগুনী রশ্মির ক্ষতি ও র‍্যাশের সমস্যা তৈরি হয়। তাছাড়া অনেকেই বাহিরে যাওয়ার সময় সানস্ক্রিন লাগাতে ভুলে যান। ফলে তাদের ত্বক সুরক্ষিত থাকেনা। তাপের ফলে ত্বক শুকিয়ে যায় বলে তাড়াতাড়ি বয়সের ছাপ পড়ে। একবার চিন্তা করে দেখুন – যারা মিডল ইস্টে থাকেন তারা সব সময় ঢোলা পোশাক পড়েন এবং মাথা থেকে পা পর্যন্ত ঢেকে রাখেন তাপে যেন ঝলসে না যান সেজন্য। তাই  বলা যায় যে গরমের সময়ের আদর্শ পোশাক হচ্ছে টপস এর সাথে লুজ প্যান্ট বা লং স্কারট। ঢিলেঢালা সালোয়ার-কামিজ ও ভালো গরমে পরার জন্য।

এম ইউ

Back to top button