জানা-অজানা

প্যান্ডোরা পেপারসে নাম: তদন্ত করবে ৯ দেশ

বিশ্বজুড়ে সাড়া ফেলেছে প্যান্ডোরা পেপারস। বিভিন্ন দেশ ও অঞ্চলের অফশোর কোম্পানিতে প্রভাবশালী ব্যক্তিদের অর্থ ও গোপন লেনদেনের তথ্য ফাঁস করা হয়েছে প্যান্ডোরা পেপারসের নথিতে। নিজেদের বিরুদ্ধে আনা এসব অভিযোগ সরাসরি এড়িয়ে গেছেন অনেকেই। দায়সারা বক্তব্য দিয়েছেন কেউ কেউ। অনেকে আবার মুখ খোলেননি।

প্যান্ডোরা পেপারসে নাম আসায় এবার নয়টি দেশের সরকারি কর্তৃপক্ষ তাদের উচ্চপদস্থ নাগরিক এবং প্রতিষ্ঠানের আর্থিক কর্মকাণ্ডের তদন্তের ঘোষণা দিয়েছে।

এ ৯ দেশ হলো- ভারত, পাকিস্তান, মেক্সিকো, স্পেন, ব্রাজিল, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, পানামা এবং চেক প্রজাতন্ত্র। এসব দেশের সরকার বিষয়টি দ্রুত তদন্তের প্রতিশ্রুতি দিয়েছে।

চেক প্রজাতন্ত্রের কর্তৃপক্ষ সোমবার টুইট করেছে যে, তারা প্যান্ডোরা পেপারসে যাদের নাম এসেছে তাদের বিষয়ে তদন্ত করবে- যার মধ্যে রয়েছে দেশটির প্রধানমন্ত্রী আন্দ্রেজ বাবিচ, যিনি নির্বাচনী প্রচারণার মধ্যে রয়েছেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান প্রতিশ্রুতি দিয়েছেন যে, প্যান্ডোরা পেপারসে যাদের নাম এসেছে সেইসব নাগরিকের বিষয়ে তদন্ত করা হবে এবং অন্যায় পাওয়া গেলে ‘যথাযথ ব্যবস্থা’ নেওয়া হবে।

‘প্যান্ডোরা পেপারস’ হলো বিশ্বজুড়ে অর্থনৈতিক কেলেঙ্কারির গোমর ফাঁস করা একটি প্রতিবেদনের নাম। কর ফাঁকি দিয়ে বিদেশে অর্থ পাচার ও অর্থনৈতিক লেনদেনের গোপনীয়তার ওপর বিশদভাবে তৈরি করা হয় প্রতিবেদনটি।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিভিত্তিক আন্তর্জাতিক পর্যায়ে অনুসন্ধানী সাংবাদিকদের সংগঠন ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) ‘প্যান্ডোরা পেপারস’ তৈরি করে।

এন এইচ, ০৬ অক্টোবর

Back to top button