সাজ-সজ্জা

বাড়িঘর ঝকঝকে রাখতে চাইলে

পরিষ্কার, টিপটপ, গোছানো বাড়িতে থাকতে পছন্দ করেন সবাই। কিন্তু পরিষ্কার করার কথা চিন্তা করলেই মাথাব্যথা শুরু হয়ে যায়। বাড়িঘর পরিষ্কার রাখা একটু কষ্টকরই—এটা না মেনে উপায় নেই। বাড়িঘর পরিষ্কারের মধ্যে ছোটখাটো, খুঁটিনাটি জিনিসগুলোও পড়ে। যে জিনিসটিই পরিষ্কার করুন না কেন, সহজ কিছু উপায় অনুসরণ করলে কাজ অনেকটাই সহজ হয়ে যাবে।

ঝকঝকে কল
পেপার টিস্যু ভিনেগারে ভিজিয়ে কলে জড়িয়ে রাখুন। ৩০-৪০ মিনিট পর হালকাভাবে ঘষে দেখুন। পানির দাগ, জং অনেকাংশেই উঠে যাবে। বেবি ওয়েল তুলার মধ্যে নিয়েও কলে ঘষে দেখতে পারেন।

দাগহীন কাচ
পানি ও ভিনেগার সমপরিমাণ মিশিয়ে কাচ পরিষ্কার করে দেখুন। কাচ হবে ঝকঝকে পরিষ্কার। পছন্দমতো কোনো সুগন্ধযুক্ত তেলও মিশিয়ে নিতে পারেন দু-এক ফোঁটা।

মরিচা দূর করতে
লেবু মাঝখান থেকে অর্ধেকটা কাটুন। অর্ধেক লেবুতে লবণ লাগিয়ে মরিচা পড়া জায়গায় ঘষে নিন।

দেয়াল ও সিলিং
দেয়াল ও সিলিংয়ের ময়লা পরিষ্কার করতে মপ (মেঝে মোছার মোটা দড়ির ঝাড়ুবিশেষ) ব্যবহার করুন। ঝাড়ুর চেয়ে তাড়াতাড়ি হবে। কাজও ভালো হবে।

পরিষ্কার বাথটাব
বাথটাব গরম পানি দিয়ে ভর্তি করুন। এক চামচ অক্সিজেন ব্লিচ পানিতে মিশিয়ে দিন। পরদিন সকালেই নতুন বাথটাব দেখতে পাবেন। এ ছাড়া তুলার বল ব্লিচের মধ্যে ভিজিয়ে দাগের ওপর রাতভর রেখে দিন। পরদিন সকালে হালকা করে ঘষে দিলেই হবে।

টাইলসের জন্য
তেল, ময়লাযুক্ত চিটচিটে টাইলস পরিষ্কার করার সময় বেকিং সোডা ব্যবহার করুন।

মাইক্রোওয়েভ ও ইলেকট্রিক ওভেনের জন্য
মাইক্রোওয়েভ ওভেনের ভেতরে একটি পাত্রে পানি ও লেবুর রস মিশিয়ে রেখে কিছুক্ষণ মাইক্রোওয়েভ চালান। বন্ধ করে নরম কাপড় দিয়ে মুছে নিন। এক কাপ বেকিং সোডা, এক টেবিল চামচ লিকুইড সাবান ও পানি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। ময়লা জায়গাগুলোতে ১৫ মিনিটের জন্য পেস্টটি লাগিয়ে রাখুন। এরপর শুকনোভাবে মুছে ফেলুন। ওভেনের দরজা পরিষ্কার করতে কিছু বেকিং সোডা দরজার ওপরে ছিটিয়ে দিন। এবার একটি কাপড় সাবানের পানিতে ডুবিয়ে দরজার ওপরে রেখে দিন। ১৫ মিনিট পর মুছে ফেলুন।

কাটিং বোর্ড
কাঠের কাটিং বোর্ড পরিষ্কার করার জন্য অর্ধেকটি লেবুতে লবণ মেখে বোর্ডের ওপর ঘষে দিন। লেবুর মাধ্যমে বাজে গন্ধ চলে যাবে। লবণ সহায়তা করবে গভীর দাগ দূর করতে। প্লাস্টিকের কাটিং বোর্ড পরিষ্কার করতে পানি ও ব্লিচের মিশ্রণে এক ঘণ্টা ডুবিয়ে রাখুন। এক ঘণ্টা পর হালকা করে ঘষলেই পরিষ্কার হয়ে যাবে।

চুলা পরিষ্কারের জন্য
বেকিং সোডা, ডিশ পরিষ্কারক ও পানির মিশ্রণে ঘন পেস্ট তৈরি করুন। ১৫-২০ মিনিট বারনারের ওপর মেখে রেখে দিন। নরম কাপড় দিয়ে ঘষে পরিষ্কার করে ফেলুন। শেষে অবশ্যই একটি শুকনা কাপড় দিয়ে মুছে ফেলতে হবে।

ইস্ত্রির জন্য
ইস্ত্রির নিচে জং, দাগ দূর করতে বেকিং সোডা অথবা ভিনেগার সহায়তা করবে।

মগের যত্নে
চা, কফির দাগ কাপ থেকে দূর করতে সাহায্য নিন লেবু ও লবণের। লেবুর খোসা লবণের মধ্যে মিশিয়ে রাখুন। এবার কাপের দাগের জায়গাতে এই মিশ্রণটি দিয়ে ঘষলেই পরিষ্কার হয়ে যাবে।

বাসনকোসন ধুতে
দাগ বসে গেছে এমন হাঁড়ির মধ্যে ভিনেগার ও পানি দিয়ে চুলায় ফুটিয়ে নিন। এবার বেকিং সোডা একটি স্পঞ্জ অথবা শুকনা কাপড় দিয়ে ঘষুন। এ ছাড়া পানি ও বেকিং সোডা দিয়ে ঘষে দেখতে পারেন। কাজ হবে।

এম ইউ

Back to top button